অজিদের ছাড় দিবে না আফগানরা

তৃতীয় দল হিসেবে চলমান ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতে আজ মঙ্গলবার (৭ নভেম্বর) নিজেদের অষ্টম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। পক্ষান্তরে সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে অস্ট্রেলিয়াকে হারাতে উদগ্রীব আফগানিস্তান। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।  

বিশ্বকাপের যাত্রাটা সুখকর ছিলো না অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম দুই ম্যাচে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে পরাজিত হয় অজিরা। তবে টানা দুই ম্যাচে হারের পর নিজেদের সেরা রুপে ফিরে প্যাট কামিন্সের দল। এরপর টানা পাঁচ জয়ে সেমিফাইনালের দৌড়ে ফিরে অস্ট্রেলিয়া। 

৭ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। শেষ দুই ম্যাচের ১টিতে জিতলেই তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমির টিকিট পাবে অজিরা। আজ আফগানিস্তানকে হারিয়ে আগেভাগেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে চায় পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়ার মত নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরেছিলো আফগানিস্তান। বাংলাদেশ ও ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে আফগানরা। কিন্তু এরপর পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জিতে সেমিতে খেলার আশা ধরে রাখে তারা। 

তিন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকে চমকে দেয় আফগানিস্তান। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিতে চায় আফগানরা।

৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে আফগানিস্তান। এখনও ২টি ম্যাচ বাকী আছে তাদের। অস্ট্রেলিয়ার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলে সেমির পথে ভালোভাবে টিকে থাকবে তারা। হেরে গেলেও সুযোগ থাকবে আফগানিস্তানের। তখন শেষ ম্যাচে তো জিততেই হবে, সেই সাথে নিউজিল্যান্ড-পাকিস্তানের হারের অপেক্ষায় থাকতে হবে আফগানদের। আবার নিউজিল্যান্ড-পাকিস্তানের সাথে আফগানিস্তান জিতলে রান রেটের সমীকরণ চলে আসে। আবার তিন দলই হারলে, তখনও রান রেটের হিসেবে বসতে হবে তাদের। ৮ ম্যাচে ৮ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড ও পাকিস্তানেরও। 

এখন পর্যন্ত ওয়ানডেতে তিনবার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তিন ম্যাচেই জিতেছে অজিরা। বিশ্বকাপের মঞ্চে দু’বার দেখা হয়েছে দু’দলের। গত বিশ্বকাপের পর আবারও ওয়ানডে ফরম্যাটে দেখা হচ্ছে অজিদের। 

এরমাঝে গেল বছর নভেম্বরে অ্যাডিলেডে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিলো দুই দলের। কিন্তু তার আগে ২০২১ সালে টেস্ট ও চলতি বছর আফগানিস্তানের সাথে দ্বিপাক্ষীক সিরিজ বাতিল করে অস্ট্রেলিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //