বদলে গেল সাকিবের সুর, ‘বিশ্রাম’ নিয়ে মুখ খুললেন রিয়াদ

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের পাহাড়সম লক্ষ্যে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতার দিনে টাইগারদের হয়ে একাই লড়ে ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত সাইলেন্ট কিলারের শতকে লজ্জার হার এড়িয়ে ২৩৩ রানে থামে সাকিব বাহিনী। ১৪৯ রানের বড় ব্যবধানের জয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে এইডেন মার্করামের দল।

বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। সেখানে ম্যাচ নিয়ে আলোচনার পাশাপাশি কথা বলেন পারিপার্শ্বিক বিষয় নিয়েও। 

মাহমুদউল্লাহকে দল থেকে বাদ দেয়ার  নির্বাচকেরা বলেছিলেন, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। সেই বিশ্রাম নিয়েও কথা বলেছেন দলের গুরুত্বপূর্ণ এই ক্রিকেটার। তিনি বলেন, ‘বিশ্রামটা মনে হয় একটু বেশিই হয়ে গিয়েছিল। এটা আমার হাতে নেই। এটা ছিল নির্বাচকদের সিদ্ধান্ত। আমার কাজ হলো সততা দিয়ে নিজের কাজটা করা। আমি এটাই করতে চাই।’ 

দেশ এবং দলের জন্য ভালো কিছু করাই এখন মূল লক্ষ্য রিয়াদের। তিনি বলেন, ‘আমি এই মুহূর্তে এটুকুই বলতে পারি যে আমি দেশের জন্য খেলতে চাইছি এবং দলের জন্য অবদান রাখতে চাইছি। যদি দলের জয়ের জন্য কিছু করতে পারি, তাহলে আরও ভালো লাগবে।’

এদিকে, দুর্দান্ত ছন্দে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের কণ্ঠে ছিল জয়ের ব্যাপারে দৃঢ় আত্মবিশ্বাস। ম্যাচ শুরুর আগে সমর্থকদের কাছে টস জয়ের জন্য দোয়াও চেয়েছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে টানা তিন ম্যাচ হারলেও সেমিফাইনালে খেলার স্বপ্ন তখনও দেখছিলেন সাকিব। এমনকি সমর্থকদের হতাশ হতেও বারণ করেছিলেন দেশসেরা এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার কাছে বড় ব্যবধানে পরাজয়ের পর যেন বদলে গেছে সাকিবের সুর। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন আর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিবের বক্তব্যে রয়েছে ব্যাপক পার্থক্য। সেমিফাইনালের স্বপ্ন দেখা সাকিব নিজেও প্রোটিয়াদের কাছে পরাজয়ের পর সেই আশা ছেড়ে দিয়েছেন। 

সেমিফাইনাল খেলার আশা বাদ দিয়ে টাইগার অধিনায়কের এখন লক্ষ্য পাঁচ কিংবা ছয়ে থেকে বিশ্বকাপ শেষ করা। যদিও বাংলাদেশ দলের বর্তমান যে পারফরম্যান্স সেরা পাঁচে থেকে বিশ্বকাপ শেষ করতে পারবে কী না টাইগাররা সেটি নিয়েও রয়েছে যথেষ্ট সন্দেহ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //