কিউইদের বিপক্ষে বাংলাদেশের সম্মানজনক স্কোর

বিশ্বকাপের নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মুশফিক-মাহমুদউল্লাহর ব্যাটিংকে সম্মানজনক স্কোর পেয়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৫ রানে করেছে বাংলাদেশ।

আজ শুক্রবার (১৩ অক্টোবর) চেন্নাইয়ে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে টপঅর্ডাররা পুরোপুরি ব্যর্থ হয়েছেন। মিডলঅর্ডারে চেষ্টা করেছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তবে তাদের লড়াইটা যথেষ্ট ছিল না। দলকে সাহায্য করতে পারেনি লোয়ারঅর্ডাররাও। যদিও শেষদিকে ঝলক দেখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় টাইগাররা। ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। গোল্ডেন ডাকে সাজঘরে টাইগার ওপেনার।

ওয়ানডাউনে নামা তানজিদ হাসান তামিমও নিজেকে সেভাবে মেলে ধরতে পারছেন না। লুকি ফার্গুসনের বলে স্কয়ার লেগে সহজ ক্যাচ দিয়ে ১৬ রানে ফিরেছেন তামিম।

মেহেদী হাসান মিরাজ তিন নম্বরে নেমে বেশ রানের গতি সচল করেছিলেন। কিন্তু ব্যক্তিগত ৩০ রানে ফার্গুসনকে পুল করতে গিয়ে ফাইন লেগে ক্যাচ দিয়ে ফেরেন এই অলরাউন্ডার। ৪৬ বলের ইনিংসে তিনি হাঁকান ৪টি বাউন্ডারি।

এরপর নাজমুল হোসেন শান্ত ৮ রান করে সাজ ঘরে ফিরেন। ১৩ ওভার না যেতেই ৫৬ রানেই নেই ৪ উইকেট। সেই ব্যাটিং বিপর্যয়ে পড়া দলের হাল ধরেন দুই অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম। ২১ ওভারে দলীয় ১০০ সংগ্রহ করে টাইগাররা।

মুশফিক-সাকিবের জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। তবে পঞ্চম উইকেটে ১০৮ বলে তাদের ৯৬ রানের জুটিটি ভেঙেন সেই লুকি ফার্গুসন।

৩০তম ওভারের চতুর্থ ফার্গুসনকে ছক্কা হাঁকানোর পরের বলে আবার চড়াও হতে দিয়ে ভুল করে বসেন টাইগার অধিনায়ক। বাউন্সারে পরাস্ত হয়ে তুলে বল তুলে দেন আকাশে। ৫১ বলে সাকিবের ৪০ রানের ইনিংসে ছিল ৩টি চার আর ২টি ছক্কার মার।

দলের বিপদে আরও একবার জ্বলে উঠেছিলো মিস্টার ডিপেন্ডেবলের ব্যাট। দেখেশুনে খেলেন তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম হাফসেঞ্চুরি।

আশা জেগেছিল সেঞ্চুরির। কিন্তু মুশফিক পারলেন না। ম্যাট হেনরির স্লোয়ার ডেলিভারিতে বোল্ড হন টাইগার উইকেটরক্ষক। তার ৭৫ বলে ৬৬ রানের ইনিংসটি ছিলো ৬ চার আর ২ ছক্কায় সাজানো।

এরপর তাওহিদ হৃদয়ও সাজঘরে ফিরে গেছেন ২৫ বলে ১৩ রান করে। ট্রেন্ট বোল্টের নাকল বলে ড্রাইভ খেলতে গিয়ে শর্ট এক্সট্রা কভারে সহজ ক্যাচ দিয়ে ফেরেন ডানহাতি এই ব্যাটার।

৪ উইকেটে ১৫২ থেকে ১৮০ তুলতে ৭ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে বাংলাদেশ। অষ্টম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদ আর তাসকিন আহমেদ মিলে ৪৩ বলে যোগ করেন মূল্যবান ৩৪ রান। ১৯ বলে ২ ছক্কায় তাসকিনের ১৭ করে আউট হলে ভাঙে এই জুটি।

অভিজ্ঞ মাহমুদউল্লাহ বাকি সময় বলতে গেলে একাই টেনে নিয়ে গেছেন দলকে। ৪৯ বলে ২টি করে চার-ছক্কায় ৪১ রানে অপরাজিত থাকেন তিনি।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের লুকি ফার্গুসন ৩টি আর ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি নেন ২টি করে উইকেট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //