বিশ্বকাপে বাংলাদেশসহ সরাসরি খেলবে যারা

ওয়ানডে বিশ্বকাপ-২০২৩ ভারতের মাটিতে আগামী অক্টোবর-নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে। আগামী ১৯ নভেম্বর প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে। সরাসরি ওঠা আট দলের সঙ্গে বিশ্বকাপে খেলবে বাছাইপর্ব পেরিয়ে আসা আরও দুই দল। বিশ্বকাপে যেসব দল সরাসরি জায়গা পেয়েছে, তাদের মধ্যে প্রথমে রয়েছে নিউজিল্যান্ড।

বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের জন্য বাংলাদেশকে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হারাতে হত আয়ারল্যান্ডের। কিন্তু ওয়ানডে সুপার লিগের অংশ সিরিজের প্রথম ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে গেছে। ফলে আইরিশদের সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেস্তে গেছে।

গতকাল মঙ্গলবার (৯ মে) ইংল্যান্ডের চেমসফোর্ড কাউন্টি গ্রাউন্ডে আয়ারল্যান্ডের স্বপ্নভঙ্গ হয়েছে। ফলে বিশ্বকাপে অংশগ্রহণের জন্য সরাসরি ৮ দলের শেষ দল হিসেবে ভারতে যাওয়ার টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে আইরিশদের এখন জিম্বাবুয়েতে খেলতে হবে বাছাইপর্বের ম্যাচ।

এদিকে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ আগেই নিশ্চিত করেছে টাইগাররা। আর স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত ছিল ভারতের। এছাড়া ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নিয়েছে আরও ছয়টি দল। তারা হলো- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ দশ দল নিয়ে অনুষ্ঠিত হবে। সুপার লিগের মাধ্যমে আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইলো বাকি দুই। এই দুটি দল বাছাইপর্ব খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে এটার বাছাইপর্ব।

বাছাইপর্বে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //