ঘরের মাঠে নিউজিল্যান্ডের মুখোমুখি পাকিস্তান

ঘরের মাঠে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে পাকিস্তান ক্রিকেট দল।  সফরকারী ও স্বাগতিক  উভয় দলেই লক্ষ্য জয় দিয়ে পাঁচ ম্যাচের সিরিজ শুরু করা। 

শুক্রবার (১৪ এপ্রিল) লাহোরে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

নিরাপত্তা শঙ্কার কারণ দেখিয়ে ২০২১ সালে সিরিজের প্রথম ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে পাকিস্তান সফর বাতিল করেছিল নিউজিল্যান্ড। ঐ সফর বাতিলের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাথে আলোচনার পর  আবারও পাকিস্তান সফরে রাজি হয় নিউজিল্যান্ড। গত ডিসেম্বরে ১৯ বছর পর পাকিস্তান সফর করে নিউজিল্যান্ড। ঐ সফরে দু’টি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে কিউইরা। এই সফরটি ভবিষ্যত সূচির পরিকল্পনাতেই ছিলো।  

পরবর্তীতে সমঝোতার ভিত্তিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলার সিদ্বান্ত নেয় দুই বোর্ড। টি-টোয়েন্টি দিয়ে দ্বিতীয় দফায় পাকিস্তান সফর শুরু করছে নিউজিল্যান্ড।

এই সিরিজে দলের সেরা তারকাদের পাচ্ছে না নিউজিল্যান্ড। চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ওয়ানডে সিরিজ থেকে সরে গেছেন কেন উইলিয়ামসন, টিম সাউদি, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ডেভন কনওয়ে, ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল এবং লুকি ফার্গুসন। আইপিএলের উদ্বোধনী ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিটকে গেছেন উইলিয়ামসন।

পাকিস্তানের বিপক্ষে এবারের সফরে দলকে নেতৃত্ব দিবেন টম লাথাম। ঘরের মাঠে সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের দুই ফরম্যাটের সিরিজেও দলকে নেতৃত্ব দিয়েছেন লাথাম। লংকানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ও টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড।

অন্যদিকে হারের তকমা গায়ে নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে খেলতে নামবে পাকিস্তান। নিজেদের সর্বশেষ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের কাছে ২-১ ব্যবধানে হেরেছে পাকিস্তান। ঐ সিরিজে বিশ্রামে ছিলেন নিয়মিত অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। এক সিরিজ পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও আন্তর্জাতিক অঙ্গনে খেলতে নামছেন পাকিস্তানের দুই সেরা ব্যাটার বাবর ও রিজওয়ান। হাঁটুর ইনজুরি কাটিয়ে চার মাস পর পাকিস্তান দলে ফিরেছেন বাঁ-হাতি পেসার শাহিন শাহ আফ্রিদি।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৩টি করে টেস্ট ও ওয়ানডে খেলেছে পাকিস্তান। কিন্তু টি-টোয়েন্টি খেলার কোন রেকর্ড নেই। অন্যান্য ভেন্যুতে এখন পর্যন্ত ২৯টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও নিউজিল্যান্ড। এরমধ্যে পাকিস্তানের জয় ১৮টিতে ও নিউজিল্যান্ডের জয় ১১টিতে।

গেল বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিদ  টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ দেখা হয়েছিলো পাকিস্তান ও নিউজিল্যান্ডের। সেমিফাইনালের ঐ ম্যাচ ৭ উইকেটে জিতেছিলো পাকিস্তান।

পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইহসানউল্লাহ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও জামান খান।

নিউজিল্যান্ড দল
টম লাথাম (অধিনায়ক), চ্যাড বোয়েস, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার, ম্যাট হেনরি, বেন লিস্টার, এডাম মিলনে, কোল ম্যাককঞ্চি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, রাচিন রবীন্দ্র, হেনরি শিপলি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, উইল ইয়াং।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //