ইংরেজিতে শ্রদ্ধা জানিয়ে বিতর্কের মুখে জামাল ভূঁইয়া

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে বিতর্কের মুখে পড়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফেসবুকে একটি পোস্ট করেন তিনি। সেখানে বাংলার পরিবর্তে ইংরেজি শব্দ ব্যবহার করে শ্রদ্ধা জানানোয় তাকে সমালোচনার মুখে পড়তে হয়।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে জামাল ইংরেজিতে লিখেছেন, তিনি তার পোস্টে লেখেন, International mother language today.  Respect to the brave martyrs who sacrificed their lives for the recognition of our mother tongue. Their amazing spirit fueled our struggle for liberation. ????????❤️ অর্থাৎ, আজ আন্তর্জাতিক মাতৃভাষা। মাতৃভাষার স্বীকৃতির জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা। তাদের বিস্ময়কর চেতনা আমাদের মুক্তির সংগ্রামে ইন্ধন যুগিয়েছিল।

মূলত এই পোস্টের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের প্রচারণা চালিয়েছেন জামাল ভূঁইয়া। পোস্টের নিচে যে ছবিটি ব্যবহার করেছেন সেটি আইইটারি নামে একটি প্রতিষ্ঠানের। প্রতিষ্ঠানটি ভাষা আন্দোলন সম্পর্কে ‘এক মিনিট কথা বলে নাও’ শীর্ষক এক প্রতিযোগিতার আয়োজন করেছে। আর এই পোস্টের পরই তীব্র সমালোচনার মুখে পড়েন জামাল।

নাসির উদ্দিন নামে একজন মন্তব্য করেছেন, ‘ভাই যে ভাষার জন্য এত সংগ্রাম আর রক্ত দিতে হলো। অন্তত আজকের দিনে এই পোস্টটা বাংলায় দিতে পারতেন।’ 

জিয়াউর রহমান নামের আরেকজন মন্তব্য করেছেন, ‘যে ভাষার জন্য এত রক্তপাত, সেই ভাষার একটা কথাও নাই।’ পরে অবশ্য সমর্থকদের তোপের মুখে বাংলা ও ইংরেজি দুটি ভাষা ব্যবহার করে শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //