শান্ত-জাকিরের রেকর্ড জুটি, স্বস্তিতে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে চতুর্থ দিনের খেলা চলছে। প্রথম ইনিংসে ব্যর্থ বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে দ্বিতীয় ইনিংসে। এখন পর্যন্ত অপরাজিত থেকে দুই ওপেনার তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। তাতে স্বস্তি ফিরেছে সাকিবদের শিবিরে। লাঞ্চ বিরতির আগে ১৪৩ বলে ৬৪ রানে নাজমুল হোসেন শান্ত এবং ১০৯ বলে ৫৫ রানে জাকির হাসান অপরাজিত রয়েছেন। তাতে বাংলাদেশের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ১১৯ রান। জয়ের জন্য আরো দরকার ৩৯৪ রান।

আজ শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে। তৃতীয় দিনে করা ৪২ রান নিয়ে শুরু করেন ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। লাঞ্চ বিরতির আগে দুজনে মিলে ১১৯ রানের জুটি গড়েছেন।

এদিকে উইকেট না পেয়ে বারবার মেজাজ হারাতে দেখা গেছে ভারতীয় বোলারদের। বলে না পেরে মুখের কথা দিয়ে শান্তকে অশান্ত করার চেষ্টা করেছেন সিরাজ। তবে তাতে কান দেয়নি শান্ত-জাকির। আপন মনে ব্যাটিং করে যাচ্ছেন এই দুই ওপেনার। এভাবে দেখেশুনে খেললে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয় তুলে নেওয়াটা বাংলাদেশের জন্য কষ্টসাধ্য বিষয় হবে না।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ভারত ১০ উইকেটে ৪০৪ রান করে। জবাবে বাংলাদেশ সব উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ১৫০ রান করে। তাতে ২৫৪ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে সাকিবের দল।

তবে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে লোকেশ রাহুলের দল। দুই সেঞ্চুরিতে তাঁরা করে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান। তাতে মোট লিড দাঁড়ায় ৫১২ রানের। এ দিন ১৫২ বলে ১১০ রান করে ভারতীয় ওপেনার শুবমান গিল আউট হয়েছিলেন। তবে ১৩০ বল থেকে অপরাজিত ১০২ রান করেন চেতেশ্বর পূজারা। এরপর ডিক্লেয়ার করে ভারতের ইনিংস।

৫১৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে জমা করতে পারে ৪২ রান। চতুর্থ দিনে এসে অপরাজিত থেকে ব্যাটিং করে যাচ্ছে বাংলাদেশি দুই ওপেনার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //