আইপিএলকে পোলার্ডের বিদায়

১৩ বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্যারিয়ারের ইতি টেনেছেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার কাইরান পোলার্ড।

আইপিএল মানেই তরুণদের চার-ছক্কার ঝড়। তুলনামূলক বয়সী কিংবা অভিজ্ঞ ক্রিকেটারদের খুব একটা সুযোগ দেয় না ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন মৌসুম শুরু আগে সে পথেই আগালো আসরের অন্যতম পুরনো দল মুম্বাই ইন্ডিয়ান্স। দলের সবচেয়ে জ্যেষ্ঠ ক্রিকেটার কাইরন পোলার্ডকে ছেড়ে দিয়েছে তারা। 

এমন পরিস্থিতিতে অন্য কোনো ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে রাজি নন সাবেক ক্যারিবিয়ান এই অলরাউন্ডার। তাই ইতি টেনে দিয়েছেন ১৩ বছরের আইপিএল ক্যারিয়ারের। তবে পোলার্ডের সঙ্গে সম্পর্ক পুরোপুরি শেষ হয়ে যাচ্ছে না মুম্বাইয়ের। আইপিএল না খেললেও সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-২০ লিগে মুম্বাইয়ের দল এমআই এমিরেটসের হয়ে খেলবেন তিনি।

আইপিএলে দল তাকে খেলোয়াড় হিসেবে না খেলালেও অন্য ভূমিকায় সাদরে রেখে দিয়েছে। দীর্ঘদিন ধরে দলকে সার্ভিস দেওয়া পোলার্ডকে আগামী মৌসুম থেকে মুম্বাই ইন্ডিয়ান্সের ডাগআউটে দেখা যাবে। ব্যাটিং কোচ হিসেবে দলটির কোচিং প্যানেলে যোগ করা হয়েছে তাকে। মুম্বাই ব্যাটারদের পাওয়ার হিটিং শেখাবেন তিনি।

মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে যৌথ এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার (১৫ নভেম্বর) নিজের সিদ্ধান্ত ও পরবর্তী ধাপের কথা জানান পোলার্ড। 

তিনি বলেন, আরো কয়েক বছর খেলতে চাই, তাই সিদ্ধান্তটা নেওয়া আমার জন্য সহজ ছিল না। মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে আলোচনার পর আইপিএলকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছি।

২০০৯ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে বিধ্বংসী ব্যাটিং, দুর্দান্ত ফিল্ডিং ও বুদ্ধিদীপ্ত বোলিং দিয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর নজর কাড়েন পোলার্ড। পরের বছর দুই লাখ মার্কিন ডলার ভিত্তিমূল্যে আইপিএল নিলামে নাম লেখান তিনি। চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্সের সাথে লড়াই করে তাকে দলে নেয় মুম্বাই।

এরপর থেকে কেবল মুম্বাইয়ের হয়ে খেলেছেন পোলার্ড। আইপিএলে কেবল একটি দলের হয়েই খেলছেন এমন ক্রিকেটারদের তালিকায় নাম মাত্র ৫টি। সেই ছোট্ট তালিকায় আছেন পোলার্ডও। 

এর আগে, গত এপ্রিলে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ৩৫ বছর বয়সী পোলার্ড।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //