বিশ্বকাপ বাছাইয়ে জয় দিয়ে শুরু বাংলাদেশের

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে আয়ারল্যান্ডকে হারিয়ে দারুণ শুরু করেছে টাইগ্রেসরা। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে গতকাল রবিবার (১৮ সেপ্টেম্বর) রাতে  টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ।

নির্ধারিত ওভার শেষে ৪ উইকেটে ১৪৩ রান করে লাল সবুজের প্রতিনিধিরা। জবাবে খেলতে নেমে ১৯.৪ ওভারে ১২৯ রানে থামে আইরিশ মেয়েদের ইনিংস।

ব্যাটিং করতে নেমে দারুণ খেলেছে টাইগ্রেসরা। শামীমা সুলতানা-মুরশিদা খাতুনের ওপেনিং জুটি থেকে মাত্র ২৮ রান আসলেও বাংলাদেশের ছিল সঠিক কক্ষপথেই। দলের হাল ধরেন অধিনায়ক জৌতি। শামীমার সাথে জুটি গড়ে যোগ করেন ৬২ রান। মাত্র ২ রানের জন্য ফিফটি পাননি শামীমা। তিনি ৪০ বলে ৪৮ রান করেন।

ফিফটি করেন জৌতি। সর্বোচ্চ ৬৭ রান আসে তার ব্যাট থেকেই। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এই নারী ব্যাটার। ১৯তম ওভারে টানা তিন বলে ছয়-চার হাঁকিয়ে ৪৭ বলে দেখা পান ফিফটির। এ ওভারে ১৬ রান আদায় করে নেন তিনি। আউট হয়েছেন শেষ ওভারের শেষ বলে। 

তিন রানে অপরাজিত ছিলেন ঋতু। আইরিশদের হয়ে একটি করে উইকেট নেন এইমার, লিয়াহ পল, আরলেন ক্যালি ও ডিলানি।

রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড পাঁচ রানে দুই উইকেট হারালেও পরে ঘুরে দাঁড়িয়েছে। অ্যামি হান্টার ও লাউরা ডিলানির ৪৫ রানের জুটিটি জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিলো। হান্টার ৩৩ রানে রানআউট হলে ভাঙে জুটি। দুই ওভার পরেই ডিলানিকে (২৮) ফেরান হান্টারকে রানআউট করা সালমা।

আইরিশদের ক্রিজের দুই সেট ব্যাটসম্যান সাজঘরে ফিরলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। তবে এক পাশে দেয়াল হয়ে দাঁড়ান এইমার রিচার্ডসন। ১৯তম ওভারে নবম ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন সর্বোচ্চ ৪০ রান করে। আইরিশরা রান তুললেও গতি ছিল ধীর। সেই মাশুল দিতে হলো হারে।

ম্যাচে দারুণ বোলিং করেছেন লাল সবুজের মেয়েরা। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে তিন উইকেট নেন সালমা। দুইটি করে উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা ও নাহিদা। উইকেটের দেখা না পেলেও দারুণ বোলিং করেন রুমানা আহমেদ ও ঋতু মনি।

‘এ’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্বে লড়বে। দুই গ্রুপের সেরা দুই দল সেমিফাইনালে খেলবে। আর সেমিফাইনালের বিজয়ী দুই দল ফাইনাল খেলবে। যেই দুই দল ফাইনালে উঠবে, তারাই পরের বিশ্বকাপের টিকিট পাবে।

দক্ষিণ আফ্রিকায় আগামী বছরের ৯ ফেব্রুয়ারি বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। বাছাই থেকে যাওয়া দুই দলসহ মোট ১০ দল লড়বে বিশ্বকাপে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //