আইপিএল

মুম্বাইকে হারিয়ে আশা বাঁচিয়ে রাখলো কলকাতা

মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে কাগজে কলমে কোয়ালিফাই রাউন্ডে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো কলকাতা নাইট রাইডার্স। গতকাল সোমবার (৯ মে) রাতে রোহিত শর্মার দলকে ১১৩ রানেই গুটিয়ে দিয়ে ৫২ রানের বড় জয় তুলে নিয়ে প্লে-অফ পর্বে যাওয়ার দৌড়ে এখনো টিকে রয়েছে কলকাতা।

১২ ম্যাচ এ পর্যন্ত পাঁচটি ম্যাচে জয় পেয়েছে কলকাতা। পয়েন্ট তালিকার সাত নম্বরে রয়েছে শ্রেয়াস আয়ারের দল। তিন আর চারে থাকা দুই দলই তাদের চেয়ে ২ জয় এগিয়ে। অর্থাৎ বাকি দুই ম্যাচে জিতলে প্লে-অফের আশা থাকবে কলকাতার।

গতকাল সোমবার ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ১৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মুম্বাইয়ের ইশান কিশান (৪৩ বলে ৫১) ছাড়া কেউই সুবিধা করতে পারেননি। রোহিত শর্মা করেন মাত্র ২ রান। বাকিরাও কেউ বিশের ঘর ছুঁতে পারেননি। ১৭.৩ ওভারে ১১৩ রানেই থামে মুম্বাই।

কলকাতার প্যাট কামিন্স ২২ রানে ৩টি আর আন্দ্রে রাসেল সমান রান খরচায় নেন দুটি উইকেট।

এর আগে জাসপ্রিত বুমরাহর ক্যারিয়ারসেরা বোলিংয়ের (৫/১০) পরও ভেঙ্কটেশ আয়ার এবং নিতিশ রানার মাঝারি দুটি ইনিংসে ভর করে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রানের পুঁজি দাঁড় করায় কেকেআর।

টস হেরে ব্যাট করতে নেমে ভেঙ্কটেশ আয়ার উড়ন্ত সূচনা এনে দেন কলকাতাকে। ৩৪ বলের উদ্বোধনী জুটিতে ৬০ রান তুলে দেন এই ব্যাটার, যার মধ্যে আজিঙ্কা রাহানের অবদান ছিল ১০ বলে ৯।

মারমুখী আয়ার ক্রমেই ভয়ংকর হয়ে উঠছিলেন। পঞ্চম ওভারে রিলে মেরেডিথকে একটি করে চার-ছক্কা হাঁকান। ষষ্ঠ ওভারে কুমার কার্তেকিয়ার ওপরও চড়াও হয়েছিলেন ভেঙ্কটেশ।

প্রথম বলে বাউন্ডারি হাঁকানোর পর তৃতীয় বলটি সীমানার ওপারে আছড়ে ফেলেন। কিন্তু ওই ছক্কার পরই কার্তেকিয়ার বাঁহাতি স্পিনে কভারে ক্যাচ তুলে দেন ভেঙ্কটেশ। ২৪ বলে তিন চার আর চার ছক্কায় ৪৩ রানে ফিরতে হয় কলকাতা ওপেনারকে।

ধীরগতির ব্যাটিং থেকে বের হতে পারেননি রাহানে। টুকটুক করে এগোতে থাকা কলকাতা ওপেনার ২৫ বলে ২৪ করে শেষ পর্যন্ত কার্তেকিয়ার বলে বোল্ড হন।

তবে সাথী হারিয়ে যেন আরো ভয়ংকর হয়ে উঠেন নিতিশ রানা। ওই ওভারেই শেষ দুই বলে টানা ছক্কা হাঁকান। এক ওভার পর পোলার্ডকে হাঁকান আরো দুই ছক্কা। শেষ পর্যন্ত ২৬ বলে ৪৩ রান করে জসপ্রিত বুমরাহর বলে ইশান কিশানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান তিনি।

এরপরের ব্যাটাররা অবশ্য দাঁড়াতেই পারেনি মুম্বাই বোলারদের সামনে। শ্রেয়াস আয়ার আউট হন আট বলে মাত্র ছয় রান করে। আন্দ্রে রাসেল করেন ৫ বলে ৯ রান। শেলডন কটরেল করেন সাত বলে পাঁচ রান।

কামিন্স, সুনিল নারিন, টিম সাউদি আউট হন শূন্য রানে। বরুন চক্রবর্তী শূন্য রানে অপরাজিত থাকেন। তার সাথে ১৯ বলে ২৩ রানে রিঙ্কু সিং অপরাজিত থাকেন ২৩ রানে।

জসপ্রিত বুমরাহ ছাড়াও দুই উইকেট নেন কুমার কার্তিকেয়া, একটি করে উইকেট নেন ড্যানিয়েল শামস এবং মুরুগান অশ্বিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //