অভিষেকের পরই নিষিদ্ধ ইংলিশ পেসার

৮-৯ বছর আগে টুইটারে বর্ণবাদী ও ‘সেক্সিস্ট’ মন্তব্যের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হলো অলিভার রবিনসনকে। লর্ডসে নিউ জিল্যান্ডের বিপক্ষে স্মরণীয় অভিষেকের পরই তাই দল থেকে ছিটকে গেলেন এই ইংলিশ পেসার। ক্ষমা চেয়েও পার পাননি তিনি।

রবিবার (৬ জুন) এক অফিসিয়াল বিবৃতিতে ওলে রবিনসনের নিষেধাজ্ঞার তথ্য নিশ্চিত করে ইসিবি।

গত ২ জুন লর্ডসে কিউইদের বিপক্ষে টেস্ট দিয়ে অভিষেক হয় রবিনসনের। এই টেস্টে বল হাতে দুর্দান্ত পারফর্ম করে আলো কাড়েন তিনি। ব্যাটসম্যানদের আধিক্যর ম্যাচে প্রথম ইনিংসে ৪ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে বল হাতে ৩ উইকেট নেন। ব্যাট হাতেও ছিলেন উজ্জ্বল। তবে মাঠের পারফরম্যান্স ছাপিয়ে টেস্ট চলাকালীন তিনি আলোচনায় উঠে আসেন ৯ বছর আগের করা তার কিছু টুইট হঠাৎ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে।

যেখানে মুসলিম, নারী ও এশীয়দের প্রতি বিদ্বেষমূলক ও আপত্তিকর মন্তব্য করেছিলেন রবিনসন। যখন এই টুইটগুলো লিখেছিলেন রবিনসন, তখন তার বয়স ১৮ বছর। বর্তমানে তারই মাশুল চোকাতে হচ্ছে ইংলিশ পেসারকে। এর জন্য অবশ্য ক্ষমা প্রার্থনা করেছিলেন, তবে মন গলেনি ইসিবির। 


এর আগে টেস্ট শেষ হওয়ার পর ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেন, রবিনসনের মন্তব্যগুলো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ব্যাট হাতে সে ভালো অবদান রেখেছে, বল হাতে পারফরম্যান্স ছিল দারুণ। উঁচুমানের স্কিলের প্রমাণ সে রেখেছে এবং দেখিয়েছে, টেস্ট ক্রিকেটে সফল হওয়ার উপকরণ তার আছে। কিন্তু মাঠের বাইরে যা হয়েছে, আমাদের খেলায় তা গ্রহণযোগ্য নয়। আমরা সবাই তা জানি।

ইংলিশ অভিনায়ক আরো বলেন, সে ড্রেসিংরুমে সরাসরিই কথা বলেছে। সংবাদমাধ্যমেও কথা বলেছে, মুখোমুখি হয়েছে। তখন সে যথেষ্টই অনুতপ্ত ছিল। দলের ভেতর আমরা বুঝতে পেরেছি, তার সেই অনুশোচনা সত্যিই ভেতর থেকে ছিল।

টেস্ট অভিষেকের দিন খেলা শেষে ক্ষমা চেয়ে রবিনসন সংবাদমাধ্যমকে বলেছিলেন, ঘটনার সময় তিনি অপরিণত ছিলেন।

তিনি বলেন, এখনও পর্যন্ত ক্যারিয়ারের সবচেয়ে বড় দিনটিতে আমি বিব্রত আট বছর আগের বর্ণবাদী ও সেক্সিস্ট টুইটের জন্য, যা আজকে প্রকাশ্য হয়ে ছড়িয়ে পড়েছে। আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে, আমি বর্ণবাদী ও সেক্সিস্ট নই। নিজের কাজের জন্য আমি ভীষণভাবে অনুতপ্ত ও এমন মন্তব্যের জন্য লজ্জিত।

রবিনসন বলেন, আমি অবিবেচক ও দায়িত্বজ্ঞানহীন ছিলাম এবং তখন আমার মানসিক অবস্থা যেমনই থাকুক, তা কোনো অজুহাত হতে পারে না। তবে ওই সময়ের পর আমি মানুষ হিসেবে পরিণত হয়েছি ও ওই টুইটগুলোর জন্য পুরোপুরি দুঃখপ্রকাশ করি। গত কয়েক বছরে জীবনকে নতুনভাবে গড়তে কঠোর পরিশ্রম করেছি এবং যথেষ্ট পরিণত হয়েছি বলে মনে করি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //