হিটম্যানের অভাব টের পেলো ভারত

অস্ট্রেলিয়ার দেয়া ৩৭৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৬৬ রানে হেরে গেছে ভারত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় স্টিভ স্মিথ ও অ্যারন ফিঞ্চের জোড়া সেঞ্চুরিতে ৩৭৪ রানের পাহাড় গড়ে স্বাগতিক অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়ায় নেমে হার্দিক পান্ডিয়ার ৯০ ও শিখর ধাওয়ানের ৭৪ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৩০৮ রান তুলতে সক্ষম হয় বিরাট কোহলিরা। তবে নিয়মিত ওপেনার হিটম্যানখ্যাত রোহিত শর্মা না থাকায় উড়ন্ত সূচনা করতে পারেনি ভারত। রানরেটের সঙ্গে পাল্লা দিতে গিয়ে নিয়মিত বিরতিতে হারিয়েছে উইকেট।

দলীয় ১০১ রানে প্রথমসারির ৪ ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল (২২), বিরাট কোহলি (২১), স্রেয়াশ আইয়ার (২) ও লোকেশ রাহুলের (১২) বিদায়ে কোণঠাসা হয়ে যায় ভারত। সেই অবস্থা থেকে ১২৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফিরিয়ে জয়ের স্বপ্ন দেখান ওপেনার শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়া।

কিন্তু ধাওয়ান-পান্ডিয়া জুটির ইতি টানেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ৮৬ বলে ১০টি বাউন্ডারিতে ৭৪ রান করে ফেরেন ধাওয়ান। ৭৬ বলে সাত চার ও ৪টি ছক্কায় ৯০ রান করে ফেরেন পান্ডিয়া। শেষদিকের ব্যাটসম্যানরা শুধু পরাজয়ের ব্যবধান ঘুচিয়েছেন।

শুক্রবার (২৭ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে অস্ট্রেলিয়া। উদ্বোধনীতে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়েন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৭৬ বলে ৬টি চারের সাহায্যে ৬৯ রান করে আউট হন ওয়ার্নার।

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে সঙ্গে নিয়ে ফের ১০৮ রানের জুটি গড়েন ফিঞ্চ। এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের ১৩০তম ম্যাচে ১৭তম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১২৪ বলে ৯টি চার ও দুই ছক্কায় ১১৪ রান করে আউট হন অস্ট্রেলিয়ান অধিনায়ক। চারে ব্যাটিংয়ে নামা মার্কাস স্টয়নিস গোল্ডেন ডাক পান। 

এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ফের ৫৭ রানের জুটি গড়েন স্মিথ। ১৯ বলে ৫টি চার ও তিন ছক্কায় ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন ম্যাক্সওয়েল।

ইনিংস শেষ হওয়ার তিন বল আগে আউট হন স্মিথ। তার আগে মাত্র ৬৬ বলে ১১টি চার ও ৪টি ছক্কায় খেলেন ১০৫ রানের বিধ্বংসী ইনিংস।


সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩৭৪/৬ (অ্যারন ফিঞ্চ ১১৪, স্টিভ স্মিথ ১০৫, ডেভিড ওয়ার্নার ৬৯, ম্যাক্সওয়েল ৪৫, অ্যালেক্স কেরি ১৭*; মোহাম্মদ সামি ৩/৫৯)।

ভারত: ৫০ ওভারে ৩০৮/৮ (হার্দিক পান্ডিয়া ৯০, শিখর ধাওয়ান ৭৪, নবদীপ শাইনি ২৯*, রবিন্দ্র জাদেজা ২৫, আগারওয়াল ২২,বিরাট কোহলি ২১; অ্যাডাম জাম্পা ৪/৫৪, জস হ্যাজলেউড ৩/৫৫)।

ফল: অস্ট্রেলিয়া ৬৬ রানে জয়ী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //