আইপিএলে সালমা ও জাহানারা

বিশ্বকাপ ক্রিকেটের মতোই স্বপ্নের এক টুর্নামেন্টের নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। টেস্ট ক্রিকেট কিংবা জাতীয় দলের খেলাকে উপেক্ষা করে এই আসরে খেলা একটি কঠিন সিদ্ধান্তই বলা যায়। এখানে প্রধান দিকটি হলো ‘আর্থিক’। 

এবার যেমন কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্সে খেলার সুযোগ পেয়েও যেতে পারেননি মোস্তাফিজুর রহমান। শ্রীলংকা সফরের জন্য এই কাটার মাস্টারকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

তবে এ ধরনের কোনো হতাশায় ভুগতে হয়নি সালমা খাতুন আর জাহানারা আলমকে। তারা এখন মেয়েদের আইপিএল খেলতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থান করছেন। শ্রীলংকা সফর স্থগিত হয়ে যাওয়ায় টেস্ট ক্রিকেটে ফেরা হয়নি দ্য ফিজের, পাশাপাশি আর্থিক ক্ষতি হয়েছে কোটি টাকারও বেশি। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই মেয়েদের এই টুর্নামেন্টের আয়োজক। ছেলেদের আইপিএলের সাথে কিছুটা মিল থাকায় এটিকে এই নাম দেয়া হয়েছে। মূলত ভারতে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকায় ছেলেদের আসরের মতো মেয়েদের আসরও অনুষ্ঠিত হবে মরুর দেশে।

প্রথমবারের মতো সুযোগ পাওয়া জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক ও অভিজ্ঞ অলরাউন্ডার সালমা খাতুন খেলবেন টেইল ব্লেজার্সের হয়ে। অন্যদিকে পেস বোলার জাহানারা আলম খেলবেন ভেলোসিটির হয়ে। গত আসরে প্রথম বাংলাদেশি হিসেবে আইপিএলে সুযোগ পাওয়া জাহানারা দ্বিতীয়বারের মতো এই দলের হয়ে খেলার অপেক্ষায় রয়েছেন। গত আসরে ফাইনালে খেললেও ভেলোসিটি রানার্সআপ হয়েছিল। এবারো দলের মাঠে মাতাবেন এই বাংলাদেশি। দলটির নেতৃত্ব থাকবেন ভারত তথা বিশ্ব প্রমীলা ক্রিকেটের সেরা ব্যাটসম্যান মিতালী রাজ। 

মূলত ২০১৮ সাল থেকে ছেলেদের আইপিএলের আদলে এটি মাঠে গড়াচ্ছে। এবার তৃতীয় আসরটি শুরু হবে আগামী ৪ নভেম্বর। 

প্রথমবার সুযোগ পাওয়া সালমা খাতুন বলেন, ‘মেয়েদের আইপিএলে আমাকে ট্রেইল ব্লেজার্সের হয়ে মাঠে নামতে হবে। আরব আমিরাতে যাওয়ার আগে ঢাকায় প্রস্তুতি নিয়েছি। ভালো কিছু করার প্রত্যাশা করছি। সুযোগ পেলে নিজের সেরাটা মেলে ধরার আপ্রাণ চেষ্টা থাকবে’। 

ভেলোসিটির হয়ে খেলার অপেক্ষায় থাকা জাহানারা আলম বলেন, ‘গত আসরে প্রথমবারের মতো নারীদের আইপিএলে খেলেছি। মাঠের পাশাপাশি পরিবেশ সম্পর্কে একটা ধারণা তৈরি হয়েছে। নিজেকে বেশ কিছুদিন ধরে প্রস্তুত করেছি। আশা করি, ভালো কিছু করে দেশের সুনামকে উজ্জ্বল করতে পারবো’।

এবারের আসরে বাংলাদেশ ও শ্রীলংকা থেকে দু’জন করে ক্রিকেটার অংশ নিলেও বেশিরভাগ ক্রিকেটার ভারতের। এছাড়া ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের নিয়ে সাজানো হয়েছে তিনটি দল। সালমার দল ট্রেইল ব্লেজার্সের নেতৃত্বে থাকবেন স্মৃতি মন্দিরা। টুর্নামেন্টের অপর দল সুপার নোভাসের অধিনায়ক মনোনীত করা হয়েছে হারমানপ্রীত কৌরকে। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে এবারের আসরটি অনুষ্ঠিত হবে। শীর্ষ দুটি দল সরাসরি ফাইনালে খেলবে। ৪ নভেম্বর শুরু হয়ে ৯ নভেম্বর শেষ হবে এবারের আসর। তিনটি দলের ক্রিকেটারদের হোটেলে জৈব সুরক্ষা বলয়ে রাখা হবে। মূলত আইপিএল আন্তর্জাতিক কোনো টুর্নামেন্ট না; কিন্তু শীর্ষ র‌্যাঙ্কিংয়ের এই টুর্নামেন্টে বিশ্বের তারকা খেলোয়াড়রা অংশ নেন। তাই এখান থেকে শেখার এবং অর্জনের অনেক কিছু আছে খেলোয়াড়দের জন্য।

আইপিএলের দলগুলোর মতো মেয়েদেরও ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে। কোয়ারেন্টাইনের প্রথম, তৃতীয় ও পঞ্চম দিনে করা করোনা পরীক্ষায় নেগেটিভ হলেই কেবল অনুশীলন করার সুযোগ পাবেন খেলোয়াড়রা। এই আসরকে সামনে রেখে জাহানারা আলম শুরুতেই ঢাকায় এবং সালমা খাতুন প্রথমে খুলনায় পরে ঢাকায় অনুশীলন করে প্রস্তুতিপর্ব সেরেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //