করোনাকালে ইংল্যান্ডের পর পাকিস্তানে ফিরছে ক্রিকেট

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে গত জুলাই থেকে ইংল্যান্ডে আবার ক্রিকেট ফিরে। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজ দেশে সিরিজ আয়োজন করে তারা। করোনার মধ্যে এখন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতেই ক্রিকেট খেলা শুরু হয়েছে। এবার পাকিস্তানেও ক্রিকেট ফিরছে।

আগামীকাল শুক্রবার থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে তারা। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়। ওয়ানডে শেষে ৭ নভেম্বর থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল।

এ বছরের ৭ ফেব্রুয়ারি ঘরের মাঠে সর্বশেষ ম্যাচ খেলেছিল পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজের একটি টেস্ট খেলেছিল তারা। এর আগে টাইগারদের বিপক্ষে জানুয়ারিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজে বাকি একটি করে টেস্ট ও ওয়ানডে এপ্রিলের শুরুতে হওয়ার কথা ছিলো। কিন্তু করোনার কারণে সেটি হয়নি।

গত আগস্টে ইংল্যান্ডের মাটিতে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান। টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে পাকিস্তান। টি-টোয়েন্টি সিরিজ ১-১-এ সমতায় শেষ করে তারা।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর কোনো আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়নি পাকিস্তান। এবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজনের সুযোগ পেয়েছে তারা। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ দিয়ে করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সিরিজ আয়োজন করছে পাকিস্তান।

২০১৫ সালের পর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলবে পাকিস্তান। ২০১৫ সালে পাকিস্তান সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিলে জিম্বাবুয়ে। এই সিরিজ দিয়ে কোনো দলকে ছয় বছর পর নিজ দেশে আতিথেয়তা দিয়েছিল পাকিস্তান।

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা চালায় পাকিস্তানের জঙ্গিরা। সেই ঘটনার পর কোনো দেশ পাকিস্তান সফর করেনি। অবশেষে জিম্বাবুয়ে পাকিস্তান সফর করেছিল। এজন্য জিম্বাবুয়েকে মোটা অঙ্কের টাকাও দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ওয়ানডেতে এখন পর্যন্ত ৫৯ ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান-জিম্বাবুয়ে। ৫২ ম্যাচ জিতেছে পাকিস্তান, আর চারটিতে জিম্বাবুয়ে। ২০১৫ সালের সফরে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ জয়ের স্বাদ পেয়েছিল জিম্বাবুয়ে। আর জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ছয় দেখায় সবই জিতেছে পাকিস্তান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh