সাকিব এখন নিষেধাজ্ঞামুক্ত

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

গত বছরের অনেক খবরের মধ্যে একটি খবর সবাইকে নাড়া দিয়েছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ওই খবরের সারমর্ম ছিল, ফিক্সিংজনিত ইস্যুতে নিষিদ্ধ হতে চলেছেন সাকিব আল হাসান বা নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন সাকিব আল হাসান।

সবাইকে হতবাক করে দিয়ে গত বছরের ২৯ অক্টোবর সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি।

তবে ভুল স্বীকার করে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে তাদের তদন্তকাজে যথাযথ সহযোগিতা করায় এক বছর স্থগিত করা হয় সাকিবের শাস্তি। ফলে বাকি এক বছর মাঠের বাইরে কাটাতে হয় তাকে।

অবশেষে নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলেন সাকিব। অর্থাৎ এক বছরের শাস্তি ভোগ করে এখন সব ধরনের ক্রিকেট খেলার জন্য মুক্ত বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ফলে বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকেই মাঠে ফিরতে পারবেন তিনি। 

সাকিবের নিষেধাজ্ঞার এই ঘটনা বাংলাদেশের ক্রিকেট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই বড় একটা ধাক্কা হয়ে এসেছিল।

জুয়াড়িদের ফিক্সিং প্রস্তাবে রাজি হননি সাকিব। বিষয়টি আইসিসি কিংবা সংশ্লিষ্ট কাউকে জানাননি তিনি। যদিও তিনি জানিয়েছিলেন, বিষয়টাকে খুব বেশি গুরুত্ব দেননি, তাই জানাননি। শেষ পর্যন্ত সেই অপরাধেই আইসিসির পক্ষ থেকে শাস্তির মুখোমুখি হতে হয় সাকিবকে।

নিষেধাজ্ঞার এ সময়টাতে আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ১৪টি ম্যাচ খেলতে পারেননি সাকিব। যেখানে ছিল চার টেস্ট, তিন ওয়ানডে ও সাত টি-টোয়েন্টি ম্যাচ। এই মিস করা ম্যাচের সংখ্যা হতো অন্তত ৩০। তবে করোনাভাইরাসের কারণে বাতিল ও স্থগিত হয়েছে অনেক সিরিজ। ফলে ১৪টির বেশি ম্যাচ মিস করতে হয়নি তাকে।

আর এখন থেকে বাংলাদেশ দল যত ম্যাচ খেলবে, সবগুলোতেই থাকতে পারবেন সাকিব। শুধু আন্তর্জাতিক নয়, যেকোনো ঘরোয়া ক্রিকেটেও খেলতে পারবেন তিনি। যার শুরুটা হয়তো হতে পারে ১৫ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া বিসিবি পরিকল্পিত পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, এই টুর্নামেন্টে খেলবেন সাকিব। তবে এখনো আসেনি স্কোয়াড বা প্লেয়ার্স ড্রাফটের তালিকা। 

সাকিব পরিবারের সাথে যুক্তরাষ্ট্রেই অবস্থান করছেন। কবে দেশে ফিরবেন, এ বিষয়ে নেই কোনো আনুষ্ঠানিক তথ্য।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh