আমরা ঘরোয়া ক্রিকেটে অনেক পিছিয়ে আছি: জাহানারা

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম সেরা তারকা ডানহাতি পেসার জাহানারা আলম। দেশের নারী ক্রিকেটের একদম শুরু থেকেই খেলছেন তিনি। যেমন তার নিয়ন্ত্রিত পেস বোলিং, তেমনি তার রূপ সৌন্দর্য। সব মিলিয়ে নারী ক্রিকেটের অন্যতম স্টারই বলা চলে জাহানারাকে।

চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে ঠিক সাফল্য পান না তিনি। তবে সুন্দরী ক্রিকেটার হিসেবে সবার নজর কেড়েছেন জাহানারা। খেলার মাঠে তার ব্যবহৃত ‘আইলাইনার’ রীতিমতো আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছিল। 

তবে এসব ছাপিয়ে জাহানারার মূল পরিচয় যেহেতু ক্রিকেটার, তাই বর্তমানে তার ধ্যান-জ্ঞান শুধুই ক্রিকেট। যদিও খেলাটিকে নিজের পেশা হিসেবে বেছে নেয়ার আগে পর্যন্ত ক্রিকেটকে পছন্দ করতেন না জাহানারা। ক্রিকেটের নিয়মকানুন শুরু থেকেই বিদ্ঘুটে মনে হতো তার।

তিনি বলেন, ‘যখন খেলা শুরু করি, তখন আমি সত্যিই ক্রিকেট পছন্দ করতাম না। ক্রিকেটের নিয়মকানুন আমার কাছে বেশ কঠিনই মনে হতো। ইন্টার স্কুল টুর্নামেন্টে আমি হ্যান্ডবল ও ভলিবল খেলতাম নিয়মিত।’ 

নিজের ক্রিকেটে আসার কথা জানিয়ে জাহানারা আরো বলেন, ‘পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঠিক করল নারী ক্রিকেট দল গঠন করা হবে। আমাকে যখন জিজ্ঞেস করা হলো ক্রিকেট খেলবো কি না? তখন আমি বললাম যে, আমার খেলতে কোনো সমস্যা নেই; কিন্তু আমি খেলতে পারব তো? আমার মনে হয় না পারব। তখন কোচ আমাকে বললেন, ‘হ্যাঁ তুমি পারবে। নিয়মিত খেলাধুলার মধ্যেই আছ তুমি, সমস্যা হবে না।’

তিনি বলতে থাকেন, ‘এভাবেই আমি ক্রিকেটে নাম লেখাই, ২০০৬ সালে। পরে আমরা আনুষ্ঠানিক আন্তর্জাতিক স্বীকৃতি পেলাম ২০১১ সালে। সেখান থেকে আমি এখনো দলের সাথে আছি। ব্যক্তিগতভাবে ওয়েস্ট ইন্ডিজে হওয়া গতবারের বিশ্বকাপটাই আমার কাছে সেরা। সেখানে আমার পারফরম্যান্স খানিক ভালো ছিল। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বাইরে থেকেও মানুষ আমাদের খেলা দেখতে গিয়েছিল, যা সত্যিই দারুণ অনুভূতি ছিল।’

এ সময় জাহানারা জানান, বর্তমানে তার লক্ষ্য বাংলাদেশ দলের র‌্যাঙ্কিংয়ের উন্নতি করা। বর্তমানে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে রয়েছে টাইগাররা। তবে আগামী ৪-৫ বছরের মধ্যেই নিজ দলকে র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচে তোলার ইচ্ছে ২৬ বছর বয়সী এ ডানহাতি পেসারের।

তিনি আক্ষেপ করে বলেন, বাংলাদেশের নারীদের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ম্যাচ হয় না। যে কারণে প্রস্তুতি ঘাটতি থেকে যায় অনেক। গত বছর নারীদের ঘরোয়া লিগও হয়নি। 

জাহানারার মতে, ঘরোয়া ক্রিকেটে বাংলাদেশের নারী ক্রিকেট অনেকটাই পিছিয়ে আছে। সেটা থেকে বের হয়ে আসতে না পারলে ভালো কিছু সম্ভব হবে না। 

ঘরোয়া ক্রিকেট নিয়ে আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, ‘আমরা ঘরোয়া ক্রিকেটে অনেক পিছিয়ে আছি। ঘরোয়া ক্রিকেটের কাঠামো শক্তিশালী না করলে তো তৃণমূল থেকে কোনো ক্রিকেটার আসবে না। আর তৃণমূল থেকে ক্রিকেটার না পেলে একই ক্রিকেটার দিয়ে বারবার ক্যাম্প করাতে হয়। তাহলে সামনের দিকে এগোবে কেমন করে? পাইপলাইনে ক্রিকেটার থাকলে একসময় সাফল্য আসবেই। আমাদের বছরে দুটি ঘরোয়া লিগ হয়। এ বছর একটাও হয়নি। বেশি বেশি ম্যাচ না খেললে তো ভালো করা যাবে না।’ 

বাংলাদেশ জাতীয় দলের হয়ে ২০১১ সাল থেকেই খেলছেন জাহানারা। এখনো ৩৭ ওয়ানডেতে তার শিকার ৩৩ উইকেট। এছাড়া টি-টোয়েন্টি ফরম্যাটে ৭১ ম্যাচ খেলে ৫৫টি উইকেট নিয়েছেন খুলনার এ ক্রিকেটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //