নাঈমের ঘূর্ণিতে দিন শেষে স্বস্তি বাংলাদেশের

দিনের একবারে শেষ বেলায় এসে নাঈম হাসানের অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন। আর এতেই অনেকটাই যেনো স্বস্তি নিয়ে মিরপুর টেস্টের প্রথম দিন শেষ করলো বাংলাদেশ।

তবে তার আগে কাজের কাজটিই করে গেছেন এই বাঁহাতি। ষষ্ট ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে খেলেন ১০৭ রানের এক অনবদ্য ইনিংস। ২২৭ বলের সে ইনিংসে ছিল ১৩টি দর্শণীয় চারের মার। 

জিম্বাবুয়ের ইনিংসে সেঞ্চুরি করে দিনের সেরা যেমন এই আরভিন। তেমনি এই তারকাকে ফেরানো নাঈমও দিনের সেরা বাংলাদেশ শিবিরে। সর্বোচ্চ চারটি উইকেট তুলে নিয়ে আজকের দিনের সফল বোলার যে টাইগার এই তরুণ স্পিনারই। দিন শেষে তার বোলিং ফিগার- ৩৬-৮-৬৪-৪। অন্যদিকে পেসার আবু জায়েদ ৫১ রানে তুলে নেন ২টি উইকেট।

দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২২৮/৬। ৯ রানে অপরাজিত আছেন রেগিস চাকাভা। তার সঙ্গে যোগ দেয়া ডোনাল্ড ত্রিপানো (০)।

অন্যদিকে, ২১ ওভার হাত ঘুরিয়েই ফ্লপ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ৭৫ রান দিয়েছেন ইতোমধ্যেই। তবে ওপর দুই উইকেট নেয়া আরেক সফল বোলার আবু জায়েদ রাহী ১৬ ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন ৫১ রান। আর উইকেট না পেলেও দারুণ সমীহ আদায় করে নিয়েছেন এবাদত হোসাইন। যা তার বোলিং ফিগার দেখলেই অনুমেয়। ১৭ ওভারে ৮ মেডেনে দিয়েছেন মাত্র ২৬ রান।     

এদিন দলীয় ১৯৯ রানের মাথায় গিয়ে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে লেগ বিফোর হয়ে ফেরেন টিমাইসেন মারুমা (৭)। আবু জায়েদ রাহীর দ্বিতীয় শিকারে দিনের শেষ দিকে এসে স্বস্তিতে বাংলাদেশ দল। আর দলীয় ১৭৪ রানের সময় নাঈমের তৃতীয় শিকার হয়ে ফেরেন সিকান্দার রাজা। লিটনের গ্লাভস বন্দী হওয়ার আগে করেন ১৮ রান। 

তার আগে প্রথম সেশন শেষে জিম্বাবুয়ের স্কোর ছিলো ৮০/১। ৪৫ রানে অপরাজিত ছিলেন প্রিন্স মাসভাউরে, আর ২৬ রানে ক্রেইগ আরভিন। দ্বিতীয় সেশনে উইকেটে সেট হওয়ার পুরো ফায়দা আদায় করেছেন দুজনেই। এ সেশনের প্রথম পানিপানের বিরতি পর্যন্ত অবিচ্ছিন্ন মাসভাউরে-আরভিনের মনোযোগে চিড় ধরাতে পারেননি বাংলাদেশি বোলাররা।

পানিপানের বিরতির অল্প সময় পরই দারুণ এক প্রচেষ্টায় মাসভাউরেকে ফেরান নাঈম হাসান। নিজের বলে নিজেই ক্যাচ নেন তরুণ এ স্পিনার। এর কিছুক্ষণ পর ব্রেন্ডন টেলরকে সরাসরি বোল্ড করে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাঈম।

এর আগে সকালে শুরুতেই জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হানেন পেসার আবু জায়েদ রাহী। দলীয় মাত্র ৭ রানেই উইকেট হারায় দলটি।

বাংলাদেশ দল
তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।

জিম্বাবুয়ে দল
সিকান্দার রাজা, রেজিস চাকাভা, ক্রেইগ আরভিন, কেভিন কাসুজা, টিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরে, আইন্সলে এনডিলোভু, ভিক্টর নাউচি, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড টিরিপানো, চার্ল্টন টিশুমা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //