প্রীতি উরাংয়ের মৃত্যু: নিরপেক্ষ তদন্ত ও দ্রুত বিচার চায় সচেতন নাগরিক সমাজ

ডেইলি স্টারের চাকরিচ্যুত নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় আদিবাসী শিশু প্রীতি উরাংয়ের মৃত্যুর ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর মামলা দিয়ে অপরাধ আড়াল করার চেষ্টা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১ টার দিকে জাতীয় প্রেসক্লাবে আবদুস সালাম হলে ‘সচেতন নাগরিক সমাজ’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করা হয়। প্রীতি উরাংয়ের ‘অস্বাভাবিক মৃত্যুর স্বাধীন, নিরপেক্ষ ও প্রভাব মুক্ত তদন্ত এবং দ্রুত বিচারের’ দাবিতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। 

গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারের বাসায় আদিবাসী শিশু প্রীতি উরাংয়ের মৃত্যু হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নারীনেত্রী ও ‘নিজেরা করি’র সমন্বয়কারী খুশি কবীর।  সংবাদ সম্মেলনে মূল লিখিত বক্তব্য উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক ফারহা তানজীম তিতিল। 

লিখিত বক্তব্যে বলা হয়, ‘প্রীতি উরাংয়ের মৃত্যুর আগেও আশফাকুল হকের বাসায় আরো কয়েকজন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছে। হুবহু একই ঘটনার পুনরাবৃত্তি দুর্ঘটনা হতে পারে না। এমন অবস্থায় ‘অবহেলাজনিত মৃত্যু’র মামলা দিয়ে অপরাধকে আড়াল বা লঘু করা হচ্ছে, আমরা এমন আশঙ্কা করছি।‘

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন, অধ্যাপক তানজিম উদ্দিন খান, অধ্যাপক জোবাইদা নাসরীন, নারীনেত্রী শিরিন হক, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা কাজল দেবনাথ, অ্যাডভোকেট তবারক হোসেন, লেখক রেহনুমা আহমেদ ও  প্রিসিলা রাজ প্রমুখ।

এ ঘটনার নিরপেক্ষ, সুষ্ঠু, পক্ষপাতহীন, প্রভাবমুক্ত ও স্বচ্ছ তদন্ত করে প্রকৃত অপরাধীদের বিচার সম্পন্ন করার দাবি জানান বিশিষ্ট নাগরিকরা। 

এর আগে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ঢাকার মোহাম্মদপুরে সৈয়দ আশফাকুল হক ও তানিয়া খন্দকারের বাসায় আদিবাসী এই শিশুটির অস্বাভাবিক মৃত্যু ঘটে। ঘটনার সময় সৈয়দ আশফাকুল হক ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। গত ৪ এপ্রিল তাকে চাকরিচ্যুত করে ইংরেজি দৈনিক পত্রিকাটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //