জলবায়ু ঝুঁকি মোকাবেলায় একত্রিত হয়ে কাজ করতে হবে: ক্যাপস চেয়ারম্যান

সোমবার (২৭ নভেম্বর) সকালে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) ও বারসিক এর যৌথ উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে “দুবাই জলবায়ু সম্মেলন (কপ২৮): জনগণের প্রস্তাবনা”শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে ক্যাপস চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার এর সভাপতিত্বে মূল বক্তব্য প্রদান করেন বারসিক এর পরিচালক পাভেল পার্থ। 

এ সময় আরও বক্তব্য রাখেন বারসিক এর সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, প্রকল্প পরিচালক মো. কামরুজ্জামান সাগর, ক্যাপস-এর লিগ্যাল ডিরেক্টর ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট রাশেদুজ্জামান মজুমদার, পরিবেশ উদ্যোগ এর গবেষণা সমন্বয়ক ইঞ্জি. মো. নাছির আহম্মেদ পাটোয়ারী, সাউথ এশিয়ান ক্লাইমেট জার্নালিস্ট ফোরামের সভাপতি কায়সার আহমেদ এবং দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র।

সভাপতির বক্তব্যে ক্যাপস চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, জলবায়ু সম্মেলন এমন একটি প্লাটফর্ম, যেখানে সমস্ত দেশই আসে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় একত্রিত হয়ে কাজ করার জন্য। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় আমরা এই সংবাদ সম্মেলনের মাধ্যমে নীতিনির্ধারকদের কাছে দেশের সকল অঞ্চলের মানুষের দাবি জলবায়ু সম্মেলনে তুলে ধরতে অনুরোধ করছি। 

তিনি বলেন, মূল জলবায়ু সম্মেলন হয়ত কয়েক দিনের কিন্তু ন্যায্যতা আদায়ের জন্য আমাদের সারা বছরই কাজ করতে হবে। এ সময় তিনি জলবায়ু ন্যায্যতা আদায় ও চ্যালেঞ্জ মোকাবেলায় সক্রিয় অংশগ্রহণকারী হিসাবে যুবকদের স্বীকৃতি ও বৈজ্ঞানিক গবেষণাভিত্তিক সমাধানকে উৎসাহিতের আহবানও জানান। 

এ সময় মূল বক্তব্যে পাভেল পার্থ বলেন, বিশ্বের ধনী ও উন্নত দেশের প্রায় ১ভাগ মানুষ যে পরিমাণ কার্বন নির্গমণ করে সেই পরিমাণ কার্বন নির্গমন করে বিশ্বের প্রায় ৬৬ ভাগ মানুষ। সেদিক থেকে বাংলাদেশের কার্বন নির্গমনের পরিমাণ খুবই নগণ্য। তারপরও প্রতিনিয়ত আমাদের দেশ জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন দুর্যোগ ও বিপদাপন্নতার শিকার হচ্ছে। তাই, এবারের জলবায়ু সম্মেলনের মাধ্যমে আমাদের দেশের জন্য লস এন্ড ড্যামেজ তহবিলের ইকোনমিক এবং নন ইকোনমিক উভয় বিষয় নিশ্চিতের সময় এসেছে। 

সংবাদ সম্মেলনে ক্যাপস’র লিগ্যাল ডিরেক্টর অ্যাডভোকেট রাশেদুজ্জামান মজুমদার বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী না হয়েও ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম সারিতে রয়েছে। ভয়াবহ দূর্যোগ হলে কেউ বাঁচতে পারবে না, তাই সকলের সম্মিলিত উদ্যোগ নিয়ে জলবায়ু ঝুঁকি মোকাবেলা করা। 

এছাড়াও সম্মেলনে গণমাধ্যমের পক্ষ হতে দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র সবাইকে জলবায়ু ন্যায্যতা লাভে একযোগে কাজ করার আহবান জানান। উন্নয়নশীল দেশগুলোর মানুষ এ বিষয়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ক্যাপসের বৈজ্ঞানিক কর্মকর্তা ইঞ্জি. মারজিয়াত রহমান, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহমুদা পারভীন, সিনিয়র লেকচারার মাহমুদা ইসালাম, প্রভাষক হুমায়ুন কবির এবং জলবায়ু কর্মী মোহাইমিনুল ইসলাম জিপাতসহ অনেক পরিবেশবাদী সংগঠনের প্রতিনিধিবৃন্দ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //