পোস্টারে ছেয়ে গেছে মেট্রোরেল

মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। রাজধানীবাসী এখন উত্তরা থেকে মতিঝিল যেতে পারছে স্বল্প সময়েই। এ নিয়ে যাত্রীরা যেমন উচ্ছ্বসিত তেমনি মেট্রোরেলের কোচের ভিতরের পরিপাট্য ও বাহিরের নান্দনিক অবকাঠামো দেখে মুগ্ধ। অন্তত এতদিন তো তাই ছিলেন। কিন্তু দেশের আর দশটা জায়গার মতই মেট্রোরেলের অন্দরে হানা দিয়েছে পোস্টার। ব্যাহত হচ্ছে এর সৌন্দর্য। বিষয়টি নিয়ে নেটিজেনদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা।   

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কয়েকটি ছবিতে দেখা যায় একটি কোম্পানি তাদের ফ্রিজের বিজ্ঞাপন দিয়ে রীতিমত ছেয়ে ফেলেছে মেট্রোরেলের কোচের ভিতরটা। শুধু তাই নয় মেট্রোরেলের আন্তঃ ও বর্হিগমন ডোরওয়ের গায়েও লাগানো হয়েছে পোস্টার।

ফেসবুকে এসব ছবি ও ভিডিও ভাইরাল হলে কমেন্টবক্সে নেটিজেনদের হতাশা প্রকাশ করতে দেখা যায়। তবে মেট্রোরেলের কোচের ভিতরে বিজ্ঞাপন নিয়ে ভিন্নমতও রয়েছে। একজন মন্তব্য করেছেন, পৃথিবীর সব দেশের মেট্রোরেলে বিজ্ঞাপন দিতে দেখা যায়।

যদিও উষ্মা প্রকাশ করা নেটিজেনদের সংখ্যাই বেশি। তারা মন্তব্য করেন, যারা এমন কাজ করেছে তাদেরকে অবশ্যই শাস্তির আওতায় আনা উচিত।

এর আগে, রাজধানীর বিভিন্ন স্থানে মেট্রোরেলের পিলারে রাতারাতি পোস্টারে ছেয়ে যেতে দেখা যায়। সেসময়ও সাধারণ নাগরিকরা উষ্মা প্রকাশ করেন।

এসব ‘অপকর্ম’ বন্ধে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) অনুরোধে সেসময় অভিযানও পরিচালনা করেছে সিটি করেপোরেশন।

গত আগস্টে পোস্টার লাগানোর অভিযোগ গ্রেফতার করা হয় ১৮ জনকে। যদিও এমন অভিযান খুব একটা কাজে আসে না। এমনকি দিনের বেলাতেও লাগানো হচ্ছে পোস্টার।

ঢাকা উত্তর সিটি করপোরেশন ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি দিয়ে বলেছে, দেয়াল লিখন ও পোস্টার লাগানো নিয়ন্ত্রণে আইন রয়েছে। দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন ২০১২ অনুসরণের জন্য তারা সবার প্রতি অনুরোধ জানাচ্ছে। কেউ বিধি লঙ্ঘন করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //