প্রবারণা পূর্ণিমা দিনে রাজনৈতিক কর্মসূচি না দিতে অনুরোধ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা দিনে রাজনৈতিক কর্মসূচি না দিতে সম্মিলিত বৌদ্ধ সমাজের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আজ সোমবার (২৩ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছে বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজ।

সম্মেলনে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া লিখিত বক্তব্যে বলেন, আগামী ২৮ অক্টোবর বৌদ্ধদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শুভ প্রবারা পূর্ণিমা। বৌদ্ধরা মুসলিম ভাইদের রমজান মাসের সিয়াম সাধনার মতো তিনমাস বর্ষাব্রত ও সংযম পালনের পর বৌদ্ধরা প্রবারণার উৎসবে অংশগ্রহণ করে। সকাল থেকে বিভিন্ন অঞ্চলের বিহারে বিহারে ধর্মীয় পূজা অর্চনার পাশাপাশি ঐদিন সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড্ডয়ন করা হবে।

তিনি বলেন, এতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষ অংশগ্রহণ করে। এই মহতী উৎসবে বাংলাদেশের বৌদ্ধরা আশঙ্কা প্রকাশ করছে ধর্মীয় অনুষ্ঠানের দিনে পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচি দেশে হিংসা-বিদ্বেষ ও দ্বন্দ্ব-সংঘাত বৃদ্ধি করতে পারে। ফলে ধর্মীয় অনুষ্ঠানের দিনে আইনশৃঙ্খলার অবনতি ঘটলে বৌদ্ধ সম্প্রদায়ের অসংখ্য নারী পুরুষ ধর্ম পালনে বাধার সম্মুখীন হতে পারে।

অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া বলেন, আমাদের প্রত্যাশা আগামী ২৮ অক্টোবর দেশের বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় তিথির গুরুত্বের কথা বিবেচনা করে এবং বাংলাদেশের অসাম্প্রদায়িক মূল্যবোধের চেতনাকে উজ্জীবিত রাখার প্রত্যয়ে এদেশের প্রাজ্ঞ রাজনৈতিক নেতৃবৃন্দ বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজের এই আবেদন গভীর আন্তরিকতার সাথে গ্রহণ করবেন। তারই আলোকে উক্ত দিবসে প্রদত্ত সকল রাজনৈতিক কর্মসূচি জনস্বার্থে প্রত্যাহার করে বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক ইতিহাসে সম্প্রীতি ও সহমর্মিতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে দেশের বৌদ্ধ সম্প্রদায়কে আপনাদের কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজের পক্ষে প্রকৌশলী দিব্যেন্দু বিকাশ চৌধুরী বড়ুয়া। এছাড়া বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, পার্বত্য বৌদ্ধ সংঘ, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সম্মিলিতভাবে সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //