এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলবে না যেসব যানবাহন

বহুল প্রতীক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত যান চলাচল শুরু হচ্ছে। আগামী ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। এক্সপ্রেসওয়ে দিয়ে মোটরসাইকেল ও পথচারী চলাচল করতে পারবে না।

আজ সোমবার (১৪ আগস্ট) রাজধানীর সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন।

ওবায়দুল কাদের বলেন, এলিভেটেড এক্সপ্রেস হাইওয়ের এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত প্রথম অংশ আগামী ২ সেপ্টেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এক্সপ্রেসওয়ের ওপর পথচারী ও বাইসাইকেল চলবে না। আর আপাতত মোটরসাইকেল চলাচল করবে না।

তিনি জানান, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট ব্যয় আট হাজার ৯৪০ কোটি টাকা। এটি ১৯.৭৩ কিলোমিটার দীর্ঘ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ। প্রকল্পটি আগামী বছরের ২ জুন শেষ হবে।

সেতুমন্ত্রী আরও জানান, এয়ারপোর্ট থেকে ফার্মগেট মেইন লাইনের দৈর্ঘ্য ১১ দশমিক ৫ কিলোমিটার। এরমধ্যে মোট ১৫টি র‍্যাম্প রয়েছে। ১৩টি র‍্যাম্প উন্মুক্ত। গাড়ির গতিসীমা ৬০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে৷ এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত আসতে সময় লাগবে মাত্র ১০ মিনিট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //