জলাবদ্ধতা নিরসনে মধ্যম ও দীর্ঘমেয়াদী সামাধান প্রয়োজন: তাপস

রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে মধ্যম ও দীর্ঘ মেয়াদী সমাধান প্রয়োজন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, ঢাকার জলাবদ্ধতা নিরসনে আমরা বিভিন্ন স্বল্প মেয়াদী কার্যক্রম নিয়েছি। এর পাশাপাশি এখন মধ্যম মেয়াদী ও দীর্ঘ মেয়াদী সমাধানে যেতে হবে। তা না হলে আমরা সাময়িক সময়ের জন্য এলাকাবাসীকে সুফল দিতে পারলেও, দীর্ঘ মেয়াদী সুফল দিতে পারবো না।

আজ বুধবার (৫ জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল সংলগ্ন হাতিরঝিল পানি নিষ্কাশন যন্ত্র (স্ট্রং সুয়ারেজ ডাইভার্সন স্ট্যাকচার- এসএসডিএস) পরির্দশন শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা ঢাকাবাসীকে জলামগ্নতা থেকে মুক্ত রাখতে চাই। এজন্য ঢাকা ওয়াসা থেকে খাল এবং নর্দমা সিটি করপোরেশনকে হস্তান্তর করার পর আমরা ব্যপক কার্যক্রম হাতে নিয়েছি। আমরা যেমন নিয়মিত বাৎসরিক ভিত্তিতে সেগুলো পরিস্কার করছি, তেমনি নিজস্ব অর্থায়নে ১৩৬টি স্থানে অবকাঠামো ও নর্দমা নির্মাণ করেছি, জলাধারের আয়তন বৃদ্ধি করেছি। তারপরও আমরা লক্ষ্য করেছি, গত ঈদুল আজহার সময় মুষুলধারে যে বিপুল পরিমাণ বৃষ্টি হয়েছে, তাতে ঢাকার কিছু কিছু জায়গায় জলবদ্ধতা ও জলমগ্নতা সৃষ্টি হয়েছে। যা দীর্ঘক্ষণ ছিল। এই সমস্যাকে সমাধান করার জন্য আমরা কয়েকটি জায়গা পরিদর্শন করবো। তার মধ্যে প্রথম আমরা আজকে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের পিছনে যে জলাধার রয়েছে সেটি রক্ষণাবেক্ষণের জন্য রাজউক এবং ওয়াসার কর্তৃক নির্মিত ‌স্ট্রং সুয়ারেজ ডাইভার্সন স্ট্যাকচার‌ (এসএসডিএস) পরিদর্শনে এসেছি।

তিনি আরও বলেন, এই এসএসডিএস‌টির কারণে পান্থপথ বক্স কালভার্ট দিয়ে পানি নিষ্কাশনের বা প্রবাহের যে গতিধারা, সেটি রোধ হয়ে গতি কমে যাচ্ছে বলে আমাদের কাছে মনে হয়েছে। এজন্য আমরা সরেজমিনে এটি পরিদর্শনে এসেছি। কারণ পান্থপথ বক্স কালভার্ট দিয়ে একটি বৃহৎ অঞ্চলের পানি নিষ্কাষণের ব্যবস্থা করা হয়েছে। সেটাকে আমরা যদি সচল রাখতে না পারি, তাহলে এটি সংলগ্ন স্থানীয় যে এলাকাগুলো আছে, যা ধানমন্ডি-নিউমার্কেট পর্যন্ত বিস্তৃত, সেই এলাকা প্লাবিত হওয়াটাই স্বাভাবিক। তাই আমরা পরিদর্শনে এসেছি।

তিনি আরও বলেন, এখানে তিনটি সুইস গেইটের মতো রয়েছে। এর একটিও যদি বন্ধ থাকে, বিশেষ করে বর্ষা মৌসুমে, তাহলে পানি প্রবাহের গতি হারায়। যার ফলশ্রুতিতে কাঁঠালবাগান, গ্রিণ রোড এবং ধানমন্ডি ২৭ পর্যন্ত জলাবদ্ধতা বিস্তৃত হয়। এজন্য আমাদের সুদূরপ্রসারী এবং দীর্ঘ মেয়াদী ব্যবস্থাপনায় আসতে হবে।

এক প্রশ্নের জবাবে তাপস বলেন, আমরা দায়িত্ব নিয়েছি মাত্র দুই বছর হয়েছে। এর মধ্যে আমরা ঢাকার জলাবদ্ধতা নিরসনে স্বল্প মেয়াদী কার্যক্রম নিয়েছি। এখন আমরা মধ্যম মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় যাবো। এর জন্য এসব অবকাঠাগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনা এবং পরিকল্পনার প্রয়োজন রয়েছে। যাতে এর কোনো ক্ষতি না হয় এবং সুষ্ঠুভাবে কার্যকর হয় সেটি আমাদের নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, এসব পানি নিষ্কাশন যন্ত্রের ব্যবস্থাপনা, কার্যকারিতা এবং ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আমরা একটি যৌথ সভা ডাকবো। সেখানে ওয়াসা, রাজউক, এসএসডিএস এর নকশাকারী, বিশেষজ্ঞ, উত্তর সিটি করপোরেশ কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সবাইকে নেওয়া হবে। যাতে এর সুষ্ঠু ব্যবস্থাপনা এবং এর দীর্ঘ মেয়াদী সমাধান হয়।

এসময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //