বঙ্গবাজারের ব্যবসায়ীদের ২ কোটি টাকা দিল ডিএসসিসি

রাজধানীর বঙ্গবাজারের আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা হিসেবে ২ কোটি টাকা অনুদান দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আজ সোমবার (১৭ এপ্রিল) বিকেলে ডিএসসিসির নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি ও বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির নেতাদের হাতে অনুদানের চেক তুলে দেন ডিএসসিসি মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস।

এ সময় ডিএসসিসি মেয়র বলেন, বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে পুর্নবাসিত হতে পারে, সেজন্য আমরা দুই কোটি টাকার অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। ঈদের আগেই আমাদের করপোরেশনের সভায় সেটি অনুমোদন করেছে৷ সেই টাকা আজকে আমরা ব্যবসায়ী মালিক সমিতির নেতাদের হাতে হস্তান্তরের আয়োজন করেছি।

তিনি আরও বলেন, আমরা মনে করি, এই অনুদানের অর্থ কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুঁজি ও ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে কাজে লাগবে। এছাড়া ব্যবসায়ী সংস্থাসহ বিভিন্ন মহল থেকে আমরা আশানুরূপ সাড়া পেয়েছি। আমরা বিশ্বাস করি যে, অচিরেই পর্যাপ্ত তহবিল তাদের সহায়তায় গঠন হবে। প্রধানমন্ত্রীও এই তহবিলে অংশগ্রহণ করবেন।

মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা অনুদান ছাড়াও অগ্নিকাণ্ডস্থলটি খুব দ্রুততার সঙ্গে পরিষ্কার করে দিয়েছি। যাতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা সেখানে অস্থায়ীভাবে বসতে পারে।

তিনি আরও বলেন, এখন প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও আগুন লেগে চলেছে। এতে আমরা শঙ্কিত, এর পেছনে কোনো নাশকতা রয়েছে নাকি।

নিউ সুপার মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশেও ডিএসসিসি দাঁড়াবে জানিয়ে ডিএসসিসি মেয়র আরও বলেন, তাদের পাশে দাঁড়ানোর কার্যক্রম চলছে। পাশাপাশি ঘটনাটি তদন্তের জন্য ডিএসসিসি থেকে ৯ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আমরা এই বিষয়ে পদক্ষেপ নেবো।

এর আগে গত ১২ এপ্রিল দুপুরে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের চৌকি বিছিয়ে অস্থায়ী ব্যবসা পরিচালনা কর্যক্রমের উদ্বোধন শেষে ডিএসসিসির পক্ষ থেকে ২ কোটি টাকা সহায়তা দেওয়ার ঘোষণা দেন মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস।

গত ৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৮টার দিকে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর ৪৩টি ইউনিট যাওয়ার খবর জানায় ফায়ার সার্ভিস। পরে ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এরপর শুক্রবার (৭ এপ্রিল) সকালে আগুন সম্পূর্ণভাবে নেভানোর ঘোষণা দেয় ফায়ার সার্ভিস।

আগুনে বঙ্গবাজার এলাকার মোট সাতটি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও তিনটি আংশিক। মার্কেটগুলো হলো- বঙ্গ ইসলামীয়া মার্কেট, বঙ্গ হোমিও কমপ্লেক্স, বঙ্গবাজার মার্কেট, এনেক্সকো টাওয়ার, মহানগর শপিং কম্প্লেক্স, আদর্শ মার্কেট, গুলিস্তান মার্কেট। এই ঘটনায় মোট ৩ হাজার ৮৪৫ জন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //