আজ থেকে আগারগাঁও পর্যন্ত সব স্টেশনে থামবে মেট্রোরেল

মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন চালু হচ্ছে আজ শুক্রবার (৩১ মার্চ)। এই দুই স্টেশনের মধ্য দিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের অংশের ৯টি স্টেশনের সবই চালু হবে। এতে রাজধানীবাসীর প্রত্যাশা পূরণে আরও একধাপে এগিয়ে যাবে সরকার।

স্টেশন চালুর বিষয়টি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপক (সিভিল) মাহফুজুর রহমান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, দুটি স্টেশন শুক্রবার থেকে চালু হবে। আমরা আমাদের পরিকল্পনা মোতাবেক পর্যায়ক্রমে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রুটে সব স্টেশন চালু করতে যাচ্ছি। পরবর্তী পরিকল্পনা আগারগাঁও থেকে মতিঝিল ও কমলাপুর রুটে মেট্রোরেল পরিচালনা করা।

ডিএমটিসিএলের কর্মকর্তারা জানান, স্টেশন দুটি পরিচালনা সমন্বয় করতে দুটি আলাদা টিম গঠন করা হয়েছে। নতুন স্টেশনে যাত্রাবিরতি হলেও আপাতত ট্রেন চলাচলের সময়সূচিতে কোনো পরিবর্তন আনা হচ্ছে না। আগামী জুলাই থেকে পুরোদমে মেট্রোরেল পরিচালনার পরিকল্পনা রয়েছে। তখন প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ট্রেন চলাচল করবে।

এর আগে, গত ১৫ মার্চ চালু করা হয় মিরপুর-১১ ও কাজীপাড়া স্টেশন। তারও আগে উত্তরা উত্তর, আগারগাঁও, পল্লবী, উত্তরা সেন্টার ও মিরপুর-১০ চালু করা হয়। গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের লাইন-৬-এর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার উড়াল রেলপথের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মোট পৌনে বারো কিলোমিটার অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উদ্বোধনের পরদিন থেকে বাণিজ্যিকভাবে চলা শুরু করে মেট্রোরেল। গত ২৮ ডিসেম্বর এ পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হলেও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অর্থাৎ দ্বিতীয় অংশ আগামী ডিসেম্বর মাসে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //