র‍্যানসামওয়্যারের কবলে বিমানের ই-মেইল সার্ভার, তথ্য বেহাত হওয়ার শঙ্কা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভারটি গত চারদিন ধরে অকার্যকর অবস্থায় রয়েছে। সার্ভারে সংস্থাটির স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ নানা তথ্য থাকলেও এখনো সার্ভারটি সচল করতে পারেনি সংস্থাটি।

নাম প্রকাশ না করার শর্তে সংস্থাটির একাধিক কর্মকর্তা গণমাধ্যমে জানিয়েছেন, গত শুক্রবার কোনো একসময় সার্ভারটি র‌্যানসামওয়্যারে আক্রান্ত হয়। এর পর থেকে সেটি আর ব্যবহার করা যাচ্ছে না। আজ সন্ধ্যা পর্যন্তও অবস্থার কোনো পরিবর্তন হয়নি।

র‍্যানসামওয়্যার এক ধরনের ক্ষতিকারক সফটওয়্যার প্রোগ্রাম বা ম্যালওয়্যার। এটি কোনো কম্পিউটারের তথ্যে প্রবেশ করে মালিকপক্ষকে জিম্মি করে। প্রযুক্তিগতভাবে অথবা টাকা দিয়ে সার্ভার পুনরুদ্ধার করতে হয়।

সার্ভার কাজ না করায় বিমানের ই-মেইলের মাধ্যমে সংস্থাটির অভ্যন্তরীণ ও বহির্যোগাযোগে সমস্যা হচ্ছে। এ ছাড়া ম্যালওয়্যারটি বিমানের প্রত্যেক কর্মকর্তাকে পাঠানো সব ই-মেইলে প্রবেশ করতে পারছে। ফলে এসব ই-মেইলের মধ্যে উড়োজাহাজ, রুট, ক্রু, পাইলট, বিমানবন্দর, সময়সূচি, যাত্রী, ক্রয় ও বিলিং সম্পর্কে সংবেদনশীল তথ্য হাতিয়ে নেওয়া বা প্রকাশ হওয়ার শঙ্কা আছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে রাষ্ট্রীয় পতাকাবাহী এই সংস্থা।

এ ব্যাপারে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিমকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি।

তবে আজ সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সংস্থাটির দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন, এখনো তাঁরা ই-মেইল ব্যবহার করতে পারছেন না।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //