গুলিস্তানে বিস্ফোরণ

সেই ভবনের নকশা নিয়ে গোলকধাঁধায় রাজউক

গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণের শিকার ভবনটির মূল নকশা এখনও খুঁজে পায়নি রাজউক। চার দিন পার হয়ে গেলেও রাজউক নিশ্চিত করে বলতে পারছে না ভবনটির আদৌ কত তলা পর্যন্ত অনুমোদন রয়েছে। তবে কুইন্স টাওয়ার নামে ওই ভবনের দুইটি নকশা হাতে পেয়েছে সংস্থাটি। এতে রাজউক উল্টো গোলকধাঁধায় পড়ে গেছে।

জানা গেছে, ভবনের মালিকপক্ষ থেকে দুটি নথি সরবরাহ করা হয়েছে। এর মধ্যে একটি নকশায় পাঁচতলা পর্যন্ত অনুমোদন আছে। যেটি রাজউকের তালিকায় লিপিবদ্ধ আছে। ওই নকশা অনুযায়ী ভবনের ওপরের দুই তলা অনুমোদনহীনভাবে করা হয়েছে। অপর একটি নথিতে দেখা যায়, ভবনটির নকশা করা আছে ১০ তলা। কিন্তু সেটিতে রাজউকের কোনো অনুমোদন নেই, রাজউকের সার্ভারেও তার কোনো তথ্য নেই।

রাজউক বলছে, পাঁচতলা ভবনের নকশার যে নথি আছে তাতে তারিখ অস্পষ্ট, তবে সাল ১৯৮৩ লেখা, রাজউকের কর্মকর্তার সিল ও স্বাক্ষর আছে। একটা স্মারক নম্বরও উল্লেখ আছে। আর ১০ তলার নকশার যে নথি দেখানো হয়েছে, তাতে রাজউকের কোনো সিল বা কারো স্বাক্ষর নেই।

পরে ভবনটির নকশা পরিবর্তন করা হয়েছে কি না, তা-ও নিশ্চিত করে বলতে পারেননি রাজউকের সদস্য (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) তন্ময় দাশ।

এদিকে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রিয়করণ দল তাদের প্রাথমিক অনুসন্ধানে বলছে, যে ভবনটিতে বিস্ফোরণ ঘটে তার নাম কুইন স্যানিটারি মার্কেট। একটা সময় এর নাম ছিল কুইন ক্যাফে। ১৯৯২ সাল পর্যন্ত বেজমেন্ট ও নিচতলা পর্যন্ত ছিল। ২০০৪ সালে ভবনটির সাততলা পর্যন্ত পরিপূর্ণ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //