ভাষা দিবসে বইমেলায় মানুষের ঢল

অমর একুশে ফেব্রুয়ারিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন হাজারো বাঙালি। শহীদ মিনার থেকে শ্রদ্ধা জানানোর পরই বইমেলায় ভিড় করতে থাকেন বইপ্রেমীরা। 

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বইমেলার দ্বার খোলে সকাল ৮টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। এই পুরো সময়টাতেই ঢাকা ও ঢাকার বাইরের মানুষ বইমেলায় ছুটে আসবেন। আজকের দিনে পাঠকদের প্রিয় সব লেখকরাও মেলায় আসবেন। পাঠকদের হাতে তুলে দেবেন অটোগ্রাফসহ বই।

আজ প্রভাতফেরির পর থেকেই ছোট শিশুকে কোলে নিয়ে মা-বাবা, ছোট ভাই-বোনকে নিয়ে বড় ভাই-বোন বইমেলা প্রাঙ্গণকে ভরিয়ে তুলেছে। মেলায় তরুণ-তরুণীদের উপস্থিতিও চোখে পড়ার মতো।

বইমেলায় আজকের দিন পেরুলে সময় আর মাত্র এক সপ্তাহ। তাই মেলায় এখন বই কিনবেন এমন পাঠকদের সংখ্যাই বেশি। ২১ ফেব্রুয়ারি সেদিক থেকে কিছুটা ভিন্ন। এদিন প্রচুর মানুষের সমাগম হলেও সে তুলনায় বিক্রি কমই হয়। তবে মেলায় বই বিক্রির যে মৌসুম সেটি মূলত আজকে থেকেই শুরু হবে এবং তা মেলার শেষ দিন পর্যন্ত অব্যাহত থাকবে।

আজ বইমেলায় অনেকেই শোকের বার্তাবাহক কালো পোশাকে এসেছেন। পুরুষরা পরেছেন কালো পাঞ্জাবি আর নারীরা এসেছেন কালো শাড়ি পরে। শিশুদের উপস্থিতিও চোখে পড়ার মতো। বিশেষ করে, একুশে ফেব্রুয়ারি উপলক্ষে শহীদদের স্মরণে শহীদ মিনারে ফুল দিয়েই বিরাট একটা অংশ বইমেলার দিকে চলে এসেছে। এতে মেলায় বইয়ের বেচাবিক্রিও বেড়ে গেছে।

ফরিদা ইয়াসমিন বইমেলায় এসেছেন মোহাম্মদপুর থেকে। তিনি বলেন, ‘আমরা চার ভাইবোন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েই চলে এসেছি বইমেলায়। আজ ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধবিষয়ক বই কিনব।'

সরলরেখা প্রকাশনীতে কর্মরত রিভা গণমাধ্যমকে বলেন, ‘আজ তুলনামূলক দর্শনার্থী ও পাঠকের পরিমাণ বেশি। আজ বইয়ের বেচাকেনাও বেশি হচ্ছে।’

অবসর প্রকাশনীর শান্ত বলেন, ‘আজ মেলার শুরু থেকেই লোকজন বেশি দেখা যাচ্ছে। এজন্য বেচাবিক্রিও বেশি হচ্ছে। আজ গল্প, উপন্যাস, আত্মজীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাসবিষয়ক বইয়ের চাহিদা বেশি লক্ষ্য করা যাচ্ছে।’

প্রতিবছরের মতো এবারও শিশুদের বই নিয়ে আলাদা ‘শিশু চত্বর’ রাখা হয়েছে। মেলায় শিশুদের আধিক্য দেখা গেছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পাঠকদের উপস্থিতি আরও বাড়বে বলে আশা লেখক-প্রকাশকদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //