মধ্যরাতে মুচলেকা দিয়ে ছাড়া পেলেন মা-ছেলে

মুচলেকা নিয়ে রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষায় আন্দোলনকারী সৈয়দা রত্না ও তার ছেলে ঈসা আব্দুল্লাহকে ছেড়ে দিয়েছে পুলিশ।

আজ সোমবার (২৫ এপ্রিল) রাত ১২টার দিকে থানা থেকে তাদেরকে মুক্তি দেওয়া হয়। নিউমার্কেট জোনের সহকারী কমিশনার (এসি) শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান এ বিষয়টি নিশ্চিত করেন।

প্রতিটি এলাকায় অন্তত একটি করে মাঠ দরকার উল্লেখ করে দেশের সুশীল সমাজ সৈয়দা রত্নার পাশে দাঁড়িয়েছেন এবং তাকে আটকের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। তারা রত্না ও তার ছেলেকে আটকের বিচারও দাবি করেছেন। 

এদিকে, রত্নাকে আটকের পর তার নামে মামলা দেওয়া নিয়ে একেক সময় একেক কথা জানিয়েছে পুলিশ। তবে শেষ পর্যন্ত পুলিশ জানিয়েছে, রত্নার নামে কোনো মামলা দায়ের করা হয়নি। 

কলাবাগান এলাকার একটি মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদে সোচ্চার ছিলেন ওই এলাকার বাসিন্দা সৈয়দা রত্না।

জানা গেছে, গতকাল রবিবার (২৪ এপ্রিল) সকালে ওই মাঠে ইট-সুরকি ফেলা হলে সেখানে গিয়ে ফেসবুকে লাইভ করেন সৈয়দা রত্না। একপর্যায়ে গতকাল সকাল ১১টার দিকে তাকে আটক করে পুলিশ। পরে তার কলেজপড়ুয়া ছেলেকেও আটক করে পুলিশ। তাদের আটকের খবর পেয়ে দুপুর ২টার দিকে ওই মাঠে যান মানবাধিকার কর্মী খুশি কবির, বাংলাদেশ পরিবেশ আইনবিদ (বেলা) সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, উদীচীর ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আরিফ নূরসহ কয়েকজন।

পরে রাতে মা-ছেলের মুক্তি দাবিতে মানবাধিকারকর্মী ও উদীচীর নেতা-কর্মীদের সাথে স্থানীয় বাসিন্দারা জড়ো হন কলাবাগান থানার সামনে। সৈয়দা রত্না ও তার ছেলের মুক্তি দাবি করে বিভিন্ন স্লোগান দেন তারা। 

এসময় কলাবাগান থানা পুলিশের পক্ষ থেকে বলা হয়, সৈয়দা রত্নার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন এবং সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে দুটি মামলা দেওয়া হচ্ছে। পরে আবার রাত সাড়ে ১১টার দিকে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নয়, শুধু সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে সৈয়দা রত্নার বিরুদ্ধে মামলা দেওয়া হবে। আর তার ছেলেকে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

এর আধা ঘণ্টা পর ওসি পরিতোষ জানান, কারো বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে না। মা-ছেলে দুজনকেই ছেড়ে দেওয়া হবে। শুধু মায়ের কাছ থেকে একটি মুচলেকা নেওয়া হবে।

এরপর সৈয়দা রত্না কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। মাঠ রক্ষার আন্দোলন করবেন না এবং ডাকলে যেকোনো সময় থানায় হাজির হবেন-এই শর্ত দিয়ে মুচলেকা নেওয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //