নৌ চলাচলে বিঘ্ন ঘটে এমন সেতু ভেঙে ফেলার সিদ্ধান্ত

রাজধানী ঢাকার চারপাশে যেসব সেতু নৌ চলাচলে বাধা সৃষ্টি করছে, সেগুলোকে ভেঙে নতুন সেতু নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

রবিবার (১৫ নভেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে কমিটির সভা শেষে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

এ সময় মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরসহ (এলজিইডি) যেসব মন্ত্রণালয় অথবা অধিদপ্তর থেকে ঢাকার চারপাশের নদ-নদীর ওপর সেতু নির্মাণ করা হয়েছে, সেগুলোর মধ্যে নৌ চলাচলে বিঘ্ন ঘটায়, এমন সেতু ভেঙে নৌ চলাচলের উপযোগী সেতু নির্মাণ করা হবে।

তিনি আরো বলেন, নদী দখলমুক্ত, দূষণরোধ ও নাব্যতাবৃদ্ধিসহ রাজধানীর উন্নয়নে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর কিংবা সংস্থা থেকে অনেক প্রকল্প নেয়া হয়েছে। এসব প্রকল্পের মধ্যে ওভারল্যাপিং অর্থাৎ একই কাজের জন্য একাধিক প্রকল্প আছে কি না তা যাচাই-বাছাই করার জন্য একটি কমিটি গঠন করা হবে।

প্রকল্পগুলোয় অব্যবস্থাপনা দূর করে সব প্রতিষ্ঠানের জন্য কাজ করা হবে। এ লক্ষ্যে মন্ত্রণালয়, সিটি করপোরেশন এবং অন্যান্য প্রতিষ্ঠানের গৃহীত প্রকল্পের তালিকা চাওয়া হয়েছে। সব প্রকল্পকে মাস্টারপ্ল্যানের অধীনে আনা হবে বলেও মন্ত্রী জানান।

মন্ত্রী বলেন, ঢাকার চারপাশে নদীর ৯০ শতাংশ দখলমুক্ত হয়েছে এবং কিছু জায়গায় মসজিদ, মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠান থাকায় জটিলতা আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে নদী দখলমুক্ত, দূষণরোধ ও নাব্যতাবৃদ্ধির কাজের গতি ধীর। নদ-নদী, খাল-বিলে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।

তিনি বলেন, রাজধানীতে চিহ্নিত খালগুলোর একটির সাথে আরেকটি সংযোগ স্থাপন করার লক্ষ্যে প্রকল্প নেয়া হয়েছে, যেখানে সাধারণ মানুষের চলাচলের জন্য দুই পাশে ওয়াকওয়ে এবং ওয়াটার ট্রান্সপোর্ট চলাচলের ব্যবস্থা থাকবে।

মাস্টারপ্ল্যানের সময়সীমা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মাস্টারপ্ল্যানের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। দশ বছর মেয়াদি এ কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে।

এর আগে অনুষ্ঠিত সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আইনজীবী শেখ ফজলে নূর তাপস, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, প্রাণিসম্পদসচিব, জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //