রাজধানীতে বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ

রাজধানীতে প্রতিদিন বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার বিশেষ প্রকল্পের উদ্যোগ নিয়েছে সরকার। এটি বাস্তবায়নে বিদেশি একটি কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীনে আমিন বাজারে নির্মিতব্য দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে ঢাকা শহরের রাস্তাঘাট এবং খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না বলেও তিনি মন্তব্য করেন।

শনিবার (২২ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন আমিন বাজারে ডাম্পিং স্টেশন এবং গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। স্থানীয় সরকার বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তাজুল ইসলাম বলেন, বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা-আবর্জনা প্রয়োজন হবে। চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছে। সেখানে প্রতিদিন প্রায় ৩৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি তার স্বপ্নের প্রকল্প উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, ‘এ প্রজেক্টে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি বরদাস্ত করা হবে না।’

বিদেশি এক কোম্পানির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে চুক্তি করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছেন। চূড়ান্ত চুক্তির সময় বিষয়টা ফয়সালা হবে।

তিনি বলেন, পরিবেশের উপর বিশেষ গুরুত্ব দিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ প্ল্যান্টের পাশে একটি ইকোপার্কও নির্মাণ করা হবে।

ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব শহরকে পরিচ্ছন্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পরিকল্পনা গ্রহণ করেছেন সেই পরিকল্পনা অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। খুব শিগগিরই পরিচ্ছন্ন শহর গড়ে তোলা সম্ভব হবে বলেও জানান মন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর এম সাইদুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম প্রমুখ।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //