লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় দরপতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজও বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে। 

আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর ৩০ মিনিটের মধ্যে ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসই এক্স ৫০ পয়েন্টের বেশি কমে গেছে। প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১৪৯ কোটি টাকার শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দরপতন হয়েছে; দাম বেড়েছে মাত্র ৫০ টির বেশি কোম্পানির। এতে সূচকটি বড় ধরনের পতনের মুখে পড়েছে।

একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীর সঙ্গে কথা বলে জানা যায়, বিনিয়োগকারীরা অনেকটা আতঙ্কিত; অনেক ভালো কোম্পানির শেয়ারও তারা বিক্রি করে দিচ্ছেন। ফলে দরপতন হচ্ছে।

সম্প্রতি ঢাকার শেয়ারবাজারের প্রধান সূচক ৬ হাজার পয়েন্টের নিচে নেমে আসার পর বিনিয়োগকারীদের মধ্যে এই ভীতি তৈরি হতে শুরু করে। একপর্যায়ে ফোর্সড সেল বা জোরপূর্বক বিক্রির প্রবণতাও বাজারে দেখা যায়। গতকাল বাজারের প্রধান সূচক ৫ হাজার ৯০০ পয়েন্টের নিচে নেমে যায়।

আজ শেয়ারবাজারের সূচক পতনে বড় ভূমিকা রাখছে টেলিযোগাযোগ খাতের কোম্পানি রবি আজিয়াটা। এই কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস বা বা সর্বনিম্ন মূল্যস্তর আজ উঠে গেছে। এতে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ অর্থাৎ ১০ শতাংশ দরপতন ঘটেছে, ৩০ টাকার শেয়ার দিনের শুরুতে নেমে আসে ২৭ টাকায়।

ডিএসইতে আজ প্রথম এক ঘণ্টায় ১৪৯ কোটি টাকার মতো লেনদেন হয়েছে। এ সময় লেনদেনের শীর্ষে ছিল ওষুধ, রাসায়নিক, প্রকৌশল, সিরামিক, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও ভ্রমণ খাতের কোম্পানিগুলো।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত অর্থাৎ প্রথম এক ঘণ্টায় ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ ও রাসায়নিক খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের শেয়ার। প্রথম এক ঘণ্টায় কোম্পানিটির প্রায় ২৫ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ খাতের আরেক কোম্পানি রেনাটা। এই কোম্পানির মোট ১৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে তৃতীয় অবস্থানে ছিল গোল্ডেন সন লিমিটেড; এক ঘণ্টায় এই কোম্পানির প্রায় ৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

গতকাল সোমবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিনটি সূচকই নিম্নমুখী ছিল। প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৬৯ দশমিক ৮ পয়েন্ট কমে ৫ হাজার ৮৯৮ পয়েন্টে ও ডিএসই এস ১৩ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১ হাজার ২৮৬ পয়েন্টে নেমে আসে। এ ছাড়া ডিএস ৩০ সূচক প্রায় ৯ পয়েন্ট কমে ২ হাজার ৪২ পয়েন্টে নেমে আসে। বৃহস্পতিবার ডিএসইতে প্রায় ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //