ফ্লোর প্রাইস তোলার পর শেয়ারে বড় পতন

দেড় বছর পর ফ্লোর প্রাইস বা লেনদেনের সর্বনিম্ন সীমা তুলে নেওয়ার প্রথমদিনই সূচকের বড় পতন হয়েছে পুঁজিবাজারে। 

আজ রবিবার (২১ জানুয়ারি) ডিএসইর প্রধান সূচক হারিয়েছে ৯৬ পয়েন্ট। কমেছে লেনদেনের পরিমানও। 

এদিকে, বাজার সামলাতে বৈঠক করেছে ব্রোকারহাউজের প্রধান নির্বাহীদের সংগঠন সিইও ফোরাম। বৈঠকে ডিলার একাউন্ট থেকে শেয়ার বিক্রি না করাসহ নতুন করে শেয়ার কেনার সিদ্ধান্ত নেয়া হয়।

গত বৃহস্পতিবার ৩৫টি বাদে বাকি সব কোম্পানির শেয়ারের সর্বনিম্ন লেনদেনের সীমা বা ফ্লোর প্রাইস তুলে দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। রোববার ফ্লোর প্রাইস ছাড়া লেনদেন শুরু হতেই প্রায় সবকটি কোম্পানির শেয়ার বিক্রির চাপ বাড়ে। এতে দিনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক প্রায় ২০০ পয়েন্ট কমে যায়। তবে লেনদেন শেষে সংশোধন হয়ে সূচক হারায় ৯৬ পয়েন্ট।

এদিকে বাজারে স্থিতিশীল রাখতে বৈঠকে করেছে ব্রোকারেজ হাউজগুলো। বৈঠক শেষে মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা জানান, বর্তমান ব্যবস্থা শেয়ারবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে। যে সব শেয়ারের ক্রেতা থাকবে না, সেখানে বিক্রির আদেশ বসানো হবে না। ডিলার অ্যাকাউন্ট থেকেও বিনিয়োগ বাড়ানো হবে।

সংগঠনটির সভাপতি ছায়েদুর রহমান বলেন, প্রত্যেকটি ডিলার অ্যাকাউন্টে ১ থেকে ৫ কোটি টাকা আমরা আজকে বাই করব। ডিলার অ্যাকাউন্টে আমরা আজকে কোনো সেল দেব না। বিনিয়োগকারীদেরও বিনয়ের সাথে অনুরোধ করব, প্যানিক সৃষ্টি না করে তারা যেন বাজারের পরিস্থিতি ধৈর্যধারণ করে অবজার্ভ করেন। 


বিএমবিএ সভাপতি জানান, এখন থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করবে। এতে, আগামীতে বাজার স্বাভাবিক গতি ফিরে পাবে বলে আশা করছেন বিশ্লেষকরা।


বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, মানুষের বাজারের প্রতি যে একটা কনফিডেন্স, এটা একটু কমবে এটা খুবই স্বাভাবিক। তারপরেও আমি বলব, আমি যতটা আশা করেছিলাম ততটা খারাপ পারফরমেন্স করেনি। ভালোই পারফর্ম করেছে। ইনিশিয়াল নার্ভাসনেসটা কেটে গেলে আমার মনে হয় বাজারে গতি আসবে।


রবিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৮৬টি কোম্পানির মধ্যে ২৯৬টি শেয়ারের দাম কমেছে। দাম বেড়েছে মাত্র ৩৬টি কোম্পানির। এসময় মোট লেনদেন হয়েছে ৫৮৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //