জাবিতে সাহিত্য অধ্যয়নে তথ্য প্রযুক্তির প্রাসঙ্গিকতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগে প্রফেসর ড. মাহবুব আহসান খান স্মারক বৃত্তি প্রদান এবং ‘সাহিত্য অধ্যয়নে তথ্য প্রযুক্তির প্রাসঙ্গিকতা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।   

আজ সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২২০ নম্বর কক্ষে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বাংলা বিভাগের সভাপতি প্রফেসর শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক মো. নূরুল আলম। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষা খাতে স্মারক হিসেবে বৃত্তি প্রদানের মাধ্যমে প্রফেসর মাহবুব আহসান খান আমাদের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। এতে করে শিক্ষার্থীরা তাদের পাঠে আরও বেশি মনোযোগী এবং আগ্রহী হবেন। যার ফলস্বরূপ বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার মান বাড়বে। 

সেমিনার বিষয়ে উপাচার্য  বলেন, আজকের সেমিনারের বিষয়টি গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে সাহিত্য অধ্যয়নেও তথ্য প্রযুক্তির প্রাসঙ্গিকতা রয়েছে। 

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- কলা ও মানবিকী অনুষদের ডিন প্রফেসর মো. মোজাম্মেল হক, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর রফিকুল্লাহ খান। এসময় বিভিন্ন বিভাগের প্রায় ২০ জন শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলা বিভাগের শিক্ষার্থীদের জন্য চালু হওয়া এই বৃত্তি কার্যক্রমে প্রতিবছর স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মেধাক্রমের প্রথম দুইজনকে দেওয়া হবে। এরই অংশ হিসেবে এবছর মেধাতালিকায় বৃত্তি পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের (৪৮ ব্যাচের) দুই শিক্ষার্থী নহলি আকাশনীলা এবং মনীষা হক। 

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৮তম ব্যাচের প্রাক্তন ছাত্র প্রয়াত প্রফেসর  মাহবুব আহসান খান। পেশাগত জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক ছিলেন। তারই নামে বাংলা বিভাগের শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি চালু করা হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //