কৃষ্ণচূড়ায় রক্তিম বসুন্ধরা

তপ্ত গ্রীষ্মে প্রকৃতি প্রখর রৌদ্রে পুড়তে শুরু করলে কৃষ্ণচূড়া জানিয়ে দেয় তার আগমন বার্তা। শীতের জরাজীর্ণ শুকনো পাতার মড়মড় শব্দকে পেছনে ফেলে প্রকৃতি সাদরে গ্রহণ করে কৃষ্ণচূড়া, জারুল, সোনালু, কাঠগোলাপ, রক্তজবা, বকুলসহ নাম না জানা বাহারি জাতের ফুল। তবে কৃষ্ণচূড়ার রক্তিম উদ্ভাসের কাছে যেন ফিকে হয়ে যায় অন্য সব ফুলের রঙ। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্যাম্পাস জুড়ে ডানা মেলেছে রক্তলাল কৃষ্ণচূড়া। কৃষ্ণচূড়াকে দূর থেকে দেখলে মনে হয় সূর্যের সবটুকু উত্তাপ কেড়ে নিয়েছে। গ্রীষ্মের বাহারি সব ফুলে ক্যাম্পাস সেজেছে নতুন রূপে। কাঠফাটা রোদেও নয়নাভিরাম প্রকৃতির দিকে তাকিয়ে হৃদয়ের তৃষ্ণা মেটাচ্ছেন প্রকৃতিপ্রেমীরা। 

কৃষ্ণচূড়ার ইংরেজি নাম ফ্লেম ট্রি। এটি ফ্যাবেসি পরিবারের অন্তর্গত একটি বৃক্ষ, যা গুলমোহর নামেও পরিচিত। আমাদের দেশে লাল ও হলুদ রঙের ফুল পর্যাপ্ত থাকলেও সাদা রঙের কৃষ্ণচূড়া কালেভদ্রে দেখা যায়। উচ্চতায় ১২-১৪ মিটার হলেও শাখা-পল্লবে এটি বেশি ছড়িয়ে পড়ে। 

কৃষ্ণচূড়ার ফুলগুলোতে সাধারণত বড় চারটি পাপড়ি যুক্ত থাকে। শীতকালে পাতা ও ফুল ঝরে যায়, বসন্তে নতুন পাতা ও কুশিতে নতুন সাজে সেজে ওঠে গাছগুলো।

ক্যাম্পাসের বিভিন্ন প্রান্তের বড় বড় কৃষ্ণচূড়ার সবুজ পাতার ফাঁকে লাল পাপড়ি, বুদ্ধিজীবী স্মৃতিফলকের দুই পাশে সারফিনিয়া ফুলের গোলাপি আর সাদা পাপড়ি প্রকৃতি পিপাসু শিক্ষার্থীদের হৃদয় ছুঁয়ে যায় নীরবে। ইবলিশ চত্বরে বসে থাকা কপোত-কপোতীদের প্রেমে হালকা ঢেউ দিয়ে যায় জারুলের বেগুনি আভা। আর টিএসসির সামনের বকুলের সুগন্ধে হৃদয় হারা হয় সেখানে পড়তে বসা শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলসহ মেয়েদের প্রায় প্রতিটি হলের সামনের ফুটন্ত কৃষ্ণচূড়া রাস্তার সৌন্দর্য বৃদ্ধি করেছে বহুগুণে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহফুজুর রহমান ইমন বলেন, ‘দীর্ঘদিন পর ক্যাম্পাসে গিয়ে সবুজ-লালের সমারোহ দেখে খানিকক্ষণ যেন বিমোহিত হয়ে ছিলাম। বিশ্ববিদ্যালয়জুড়ে কৃষ্ণচূড়া যে রঙ ছড়িয়েছে, তা চোখে না দেখলে ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। কৃষ্ণচূড়া দেখলে আমার মনে হয় যেন নীল আকাশের বুকে প্রকৃতির এক রঙিন আলপনা।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //