রাবিতে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন

যুক্তির শাণিত স্রোতে আঁকি মুক্তির মহাকাল এ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্মারক আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, বিতর্ক একটি শিল্প আন্দোলন। এই আন্দোলনের মাধ্যমে একটি সুস্থ সমাজ তৈরি করা সম্ভব। বিতর্ক মানুষকে সচেতন করে। আজকের বিতর্কের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা তাদের কথাগুলো তর্কের মাধ্যমে না তুলে যুক্তির মাধ্যমে তুলে ধরবে। এই বিতর্ক প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ তাদের সবাইকে শুভকামনা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা ফজলুল হক হলের প্রাধ্যক্ষ হাবিবুর রহমান বলেন, বিতর্ক এমন একটি বিষয় যার মাধ্যমে জ্ঞানের আলো বিকশিত হয়। আমাদের মেধা শাণিত করার জন্য বিতর্ক খুবই গুরুত্বপূর্ণ। সত্যকে সত্য বলে গ্রহণ করা, শোনার মানসিকতা থাকতে হবে।

তিনি আরো বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে পড়েও এখনো  অসাম্প্রদায়িক মানসিকতা নিয়ে থাকতে পারি না। 

এদিকে আমাদের খেয়াল রাখতে হবে। বর্তমানে র‍্যাগ ডে নামে কি অপসংস্কৃতি লালন করছি সেটা কি খেয়াল রাখছি। র‍্যাগ ডে তে সাদা গেঞ্জি পরে তাতে বিভিন্ন অকথ্য ভাষায় যে শব্দ গুলো লিখি তা মুখে আনার মতো না। আমরা কি শিখিয়ে যাচ্ছি জুনিয়রদের। বিদায়ের সময় আমরা তো ১০টা গাছ লাগিয়ে যেতে পারি বা জুনিয়রদের জন্য ১০টা বই কিনে দিতে পারি। তা কিন্তু আমরা করি না। এসব বিষয়গুলোর প্রতি আমাদের খেয়াল রাখতে হবে।

উদ্বোধন শেষে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতায় ৩০ জনকে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে হোসেন শহীদ  সোহরাওয়ার্দী হল বিতর্ক পাঠশালার সাংগঠনিক সম্পাদক এ কে এম শহিদুল ইসলামের সঞ্চালনায় ও সভাপতি মো. আল আমিনের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কারমাইকেল কলেজের সহকারী অধ্যাপক রিপন মিয়া ও রিও পাবলিকেশনের প্রতিনিধি সুমন। এছাড়া এসময় বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //