‘হাবিপ্রবিতে পূজা মণ্ডপ ভাঙার মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে’

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা চলাকালীন পূজা মণ্ডপ ভাঙা ও হিন্দু-মুসলিম শিক্ষার্থীদের মাঝে সংঘর্ষ নিয়ে ভুয়া এবং বানোয়াট তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরেছে। যা সম্পূর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন কমিটি।

আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) পূজা উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার ও সদস্য সচিব কৃষ্ণ চন্দ্র রায় স্বাক্ষরিত এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে। ঐদিন বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল মাঠে সকাল ৮ টায় প্রতিমা স্থাপন, ৮.৩০ টায় পূজা আরম্ভ, ৯.৩০ টায় অঞ্জলি প্রদান, ১১ টায় প্রসাদ বিতরণ, সন্ধ্যা ৬ টায় সন্ধ্যা আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পরদিন সকাল ১০ টায় যথাযোগ্য মর্যাদায় প্রতিমা নিরঞ্জনের মাধ্যমে পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। পূজায় হিন্দু শিক্ষার্থীরা দেবী সরস্বতীর কাছে বিদ্যা প্রার্থনা করেন।

সরস্বতী পূজায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন সরস্বতী পূজা উদযাপন কমিটি-২০২৪ এর আহবায়ক প্রফেসর ড. শ্রীপতি সিকদার, সদস্য সচিব কৃষ্ণ চন্দ্র রায়, প্রক্টর প্রফেসর ড. মামুনুর রশিদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মাহাবুব হোসেন, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার এবং হিন্দুধর্মের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

কিন্তু অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা চলাকালীন পূজা মণ্ডপ ভাঙা ও হিন্দু-মুসলিম শিক্ষার্থীদের মাঝে সংঘর্ষ নিয়ে ভুয়া এবং বানোয়াট তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এ 'Hindu Voice' 'Voice of Bangladeshi Hindus' সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্দেশ্য প্রণোদিতভাবে ছড়ানো হচ্ছে। যা সম্পূর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর। উক্ত যোগাযোগ মাধ্যমগুলোয় যেসব তথ্য প্রমাণ (ছবি ও ভিডিও) তুলে ধরা হয়েছে সেগুলো মন্দিরের দাবিতে আন্দোলনরত সনাতন শিক্ষার্থীদের সাথে প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কথোপকথনের চিত্র যা অনুষ্ঠিত সরস্বতী পূজা উদযাপনের সাথে সংশ্লিষ্ট নয়। এ ধরনের তথ্য প্রকাশের আগে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে সত্যতা যাচাইপূর্বক প্রকাশের জন্য অনুরোধ করা হলো।

বিবৃতিতে আরো বলা হয়েছে ক্যাম্পাসের মধ্যে অনুমোদনহীনভাবে ধর্মীয় বা যেকোনো ধরনের স্থাপনা নির্মাণ কাম্য নয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //