ছাত্রলীগ নেতাকে ৬ মাস হলে প্রবেশে নিষেধাজ্ঞা

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ছাত্র হলের শিক্ষার্থীদের ভয়-ভীতি প্রদর্শন, নিয়ম বহির্ভূতভাবে হলের আসনে ছাত্র তোলাসহ কয়েকটি অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে জরিমানা ও ছয় মাস হলে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।

এছাড়া ছাত্র হলে ‘আপত্তিকর’ শব্দ ব্যবহারের অভিযোগে আরো চার ছাত্রকে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয়। পাঁচজনই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মী।

গতকাল মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে এক নোটিশে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট দপ্তর।

ছয় মাসের জন্য ছাত্র হলে প্রবেশে নিষেধাজ্ঞা পাওয়া আকিব মাহমুদ হাসান বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী। আকিব মাহমুদ হাসান রাবিপ্রবি শাখা ছাত্রলীগের নেতা হিসেবে পরিচিত। তবে বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কোনো কমিটি গঠন না হলেও একাংশের নেতৃত্ব দিচ্ছেন আকিব হাসান।

প্রভোস্ট দপ্তরের নোটিশে বলা হয়েছে, রাবিপ্রবি কর্তৃপক্ষের আবাসিক হল/হোস্টেলে সংক্রান্ত বিধানের ৬.৪৩ ধারা অনুযায়ী রাবিপ্রবি আবাসিক ছাত্র হলে ভয়-ভীতি প্রদর্শন বা হুমকি প্রদান, নিয়ম বহির্ভূতভাবে হলের আসনে অন্য ছাত্রকে তোলা, পারস্পরিক সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ, সম্প্রীতি বিনষ্ট করে আবাসিক ছাত্র হলের পড়াশোনার পরিবেশ ও শৃঙ্খলতাজনিত বিধান লঙ্ঘন করায় আকিব মাহমুদ হাসানকে ১ হাজার টাকা জরিমানা এবং ১ ফেব্রুয়ারি থেকে আগামী ৬ মাসের জন্য আবাসিক ছাত্র হলে প্রবেশ ও অবস্থানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

সতর্ক পাওয়া চার শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের মো. রিয়াদ, পাংশু চাকমা, সিএসই বিভাগের মুহাম্মদ আবীর চৌধুরী ও মো. মহিউদ্দিন মুন্না। তারা সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মী।

প্রভোস্ট দপ্তরের নোটিশে বলা হয়, রাবিপ্রবির আবাসিক হল/হোস্টেল সংক্রান্ত বিধানের ৬.১৯ ধারা অনুযায়ী হলের মধ্যে চিৎকার করা, উচ্চ স্বরে গান গাওয়া, উপহাস করা, আপত্তিকর শব্দ ব্যবহার করে ছাত্রহলের পড়াশোনার পরিবেশ ও শৃঙ্খলতাজনিত বিধান লঙ্ঘন করায় চার আবাসিক ছাত্রদের প্রথম পর্যায়ে সতর্ক করা হলো।

রাবিপ্রবি হল প্রশাসনের সহকারী প্রভোস্ট সৌরভ দত্ত ও আহমেদ ইমতিয়াজের যৌথ সই করা নোটিশে জানানো হয়েছে, সতর্ক পাওয়া ছাত্ররা এই আদেশ পুনরায় লঙ্ঘন করলে পরবর্তীতে বরাদ্দকৃত আসন বাতিল, আর্থিক জরিমানাসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যদিকে আগামী ৬ মাসের জন্য ছাত্রহলে প্রবেশ ও অবস্থানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা পাওয়া প্রসঙ্গে বলা হয়েছে, এ আদেশ লঙ্ঘন করলে পরবর্তীতে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

হল প্রশাসনের সহকারী প্রভোস্ট সৌরভ দত্ত বলেন, ‘এমন কার্যক্রম দীর্ঘদিন ধরেই চলছিল। তাদের (অভিযুক্ত) বিভিন্ন সময়ে মৌখিকভাবে বলা হয়েছিল, তাদের সঙ্গে আলোচনা করা হয়েছিল। শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন মিটিং করে এই সিদ্ধান্ত নিয়েছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //