ইস্টার্ন ইউনিভার্সিটির অনেক অর্জনের বছর

ইস্টার্ন ইউনিভার্সিটির জন্য ২০২৩ সাল ছিল অনেক অর্জন ও ঘটনার বছর। এসব অর্জন ও ঘটনা ইউনিভার্সিটির সুনাম যেমন বাড়িয়েছে, তেমনি বাড়িয়েছে শিক্ষার্থীদের মনোবল এবং ইউনিভার্সিটির প্রতি তাদের আস্থা ও ভালোবাসা। দেশের বিভিন্ন অঙ্গণে প্রতিষ্ঠিত এক দল মেধাবী শিক্ষানুরাগী মানুষের অক্লান্ত পরিশ্রমে ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয় ইস্টার্ন ইউনিভার্সিটি। এখান থেকে এরই মধ্যে ১২ হাজারের বেশি শিক্ষার্থী কৃতিত্বের সঙ্গে উচ্চশিক্ষা সম্পন্ন করেছেন।

ইউনিভার্সিটি বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) সদস্য, বিশিষ্ট শিক্ষানুরাগী ও ব্যবসায়ী মোহাম্মদ আলী আজ্জম। ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিযুক্ত আছেন অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ইস্টার্ন ইউনিভার্সিটিতে যোগদানের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য ছিলেন। 

২০২৩ সালের উল্লেখযোগ্য কয়েকটি অর্জন ও ঘটনা নিয়ে এই প্রতিবেদন। 

ইয়ুথ ম্যাপার্স বাংলাদেশ সামিট 
বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘ইয়ুথ ম্যাপার্স বাংলাদেশ সামিট ২০২৩’। ২ ডিসেম্বর ইস্টার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এই সামিটে দেশের ১৪টি বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন। 

ইয়ুথ ম্যাপার্স বিশ্বব্যাপী ছাত্র, গবেষক, শিক্ষাবিদ ও ম্যাপিং বিষয়ে পারদর্শী ব্যক্তিদের একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম, যা তরুণ নেতৃত্ব সৃষ্টিতে কাজ করছে। সংগঠনটি ভূ-স্থানিক প্রযুক্তি (জিওস্পেশিয়াল টেকনোলজি) ব্যবহার করে বিশ্বব্যাপী ম্যাপিং কার্যক্রম পরিচালনা করে থাকে। এর মধ্য দিয়ে লোকালয়ের সাথে বিভিন্ন দুর্গম অঞ্চলের সংযোগ স্থাপনও সহজ হয়। এর আগে নভেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত এফওএসএসফোরজি থাইল্যান্ড ২০২৩ ও স্টেট অব দ্য ম্যাপ এশিয়া ২০২৩ অনুষ্ঠানে ইস্টার্ন ইউনিভার্সিটি ইয়ুথ ম্যাপার্স চ্যাপ্টারকে ইয়ুথ ম্যাপর্স রিকগনিশন অ্যাওয়ার্ড দেওয়া হয়। ম্যাপিংয়ে বিশেষ অবদান রাখায় ইস্টার্ন ইউনিভার্সিটি ইয়ুথ ম্যাপর্স চ্যাপ্টারের নির্বাহী সদস্য ব্রাজিল সিং ঋত্ত্বিককে গ্লোবাল চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ড দেওয়া হয়।  

জাপানে ১০ শিক্ষার্থীর ইন্টার্নশিপের সুযোগ
জাপানের দুটি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ পেয়েছেন ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ জন শিক্ষার্থী। জাপান ও বাংলাদেশের দুটি প্রতিষ্ঠানের মধ্যে ‘ইন্টারন্যাশনাল ইন্টার্নশিপ প্রোগ্রাম’ বিষয়ে এক সমঝোতা চুক্তির আওতায় সুযোগ পাওয়া শিক্ষার্থীদের এই খবর আসে নভেম্বরে। 

চুক্তির আওতায় প্রাথমিক পর্যায়ে ইস্টার্ন ইউনিভার্সিটির ১০জন শিক্ষার্থী জাপানে ছয় মাস থেকে এক বছরের ইন্টার্নশিপ প্রোগ্রাম সম্পন্ন করতে পারবেন। ইন্টার্ন চলাকালে তারা বেতনও পাবেন। শিক্ষার্থীদের মধ্যে আটজন ব্যবসায় প্রশাসন বিভাগের এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের দুজন রয়েছেন। সিএসই বিভাগের শিক্ষার্থীরা হলেন মো. মইনুল ইসলাম জীবন ও মো. ইব্রাহীম খলিল। ব্যবসায় প্রশাসন বিভাগের বেলায়েত হোসেন, রাকিব হোসেন, রত্মা আক্তার বাঁধন, সাকলান জামান প্রান্ত, আদনান রহমান, মো. মনসুরুল হক রাশেদ, উম্মে সুমাইয়া হোসেন ও মো. সাব্বির রহমান সাকিল। ২০২৪ সালের জানুয়ারি মাসে তারা কর্মস্থলে যোগ দেবেন। 

আইটিইই কোর্সে তিন শিক্ষার্থী উত্তীর্ণ
‘ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই)’ এর তৃতীয় ধাপের প্রশিক্ষণ কোর্সে ইস্টার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের তিনজন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। তারা হলেন- মো. নিয়াজ মোরশেদ, মাশমুম ফিজা হক ও তৌহিদুল ইসলাম মাহিন। এ খবরটিও এসেছে নভেম্বরে। এই বিশেষ প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হয় মূলত সিএসই বিভাগের শিক্ষার্থীদের জাপানসহ অন্যান্য উন্নত দেশের তথ্যপ্রযুক্তি বাজারের উপযোগী করে তুলতে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এ কোর্স পরিচালনা করে। 

রেজাকুল হায়দার হল উদ্বোধন
ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘রেজাকুল হায়দার হল’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বোর্ড অব ট্রাস্টিজের প্রয়াত চেয়ারম্যান ও সদস্য রেজাকুল হায়দারের নামে ২১ অক্টোবর দুপরে ফিতা কেটে ‘রেজাকুল হায়দার হল’ এর নামফলক উন্মোচন করেন তার স্ত্রী সফুরা হায়দার এবং এই ইউনিভার্সিটির সাবেক ছাত্র, রেজাকুল হায়দারের ছেলে ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আকবর হায়দার মুন্না।

আমিরাতে বাংলাদেশ এডুকেশন ফোরামে অংশগ্রহণ 
আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় ১৪ অক্টোবর দুই দিনব্যাপী অনুষ্ঠিত ‘বাংলাদেশ এডুকেশন ফোরাম-২০২৩’ এ ইস্টার্ন ইউনিভার্সিটির প্রতিনিধিত্ব করেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলী আজ্জম। অনুষ্ঠানে দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও চেয়ারম্যানগণ অংশ নেন। আমিরাতভিত্তিক ২৫ হাজার প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী এবং ১০ লাখের বেশি বিদেশি ছাত্র-ছাত্রীকে দেশের ১৬৩টি বিশ্ববিদ্যালয় ও ১১৫টি মেডিক্যাল কলেজে ভর্তিতে আকর্ষণ ও উদ্বুদ্ধ করতে এই ফোরাম আয়োজন করা হয়। 

সেরা মুটার মাহির চৌধুরী
১৪তম হেনরি ডুনান্ট মেমোরিয়াল মুট কোর্ট প্রতিযোগিতার ন্যাশনাল রাউন্ডে সেরা ম্যুটার নির্বাচিত হয়েছেন ইস্টার্ন ইউনিভার্সিটি মুটিং টিমের অন্যতম সদস্য মাহির চৌধুরী। প্রতিযোগিতাটি ৫ থেকে ৭ অক্টোবর ঢাকার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে অনুষ্ঠিত হয়। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) আইইউবির সাথে যৌথভাবে এই ইভেন্ট আয়োজন করে। দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ত্রিশটি প্রতিযোগী দলের ৬০ জন ম্যুটারের মধ্যে মাহির চৌধুরী সেরা নির্বাচিত হন। 

সহকারী জজ পরীক্ষায় দ্বিতীয় স্থান 
১৬তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলাফলে সহকারী জজ হিসেবে মেধাতালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন ইস্টার্ন ইউনিভার্সিটি আইন বিভাগের শিক্ষার্থী রাগিব মোস্তফা নাঈম। গত ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ এ. এম. রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সহকারী জজ হিসেবে মনোনীত ১০৪ জনের তালিকা প্রকাশ করা হয়। ইস্টার্ন ইউনিভার্সিটি ডিবেট ক্লাবের সাবেক প্রেসিডেন্ট রাগিব মোস্তফা নাঈম এলএলবি ৩৯তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। একই পরীক্ষায় এলএলবি ২৭তম ব্যাচের তাসলিমা ইসলাম ৮০তম স্থান অর্জন করেন।

সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত 
ইস্টার্ন ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন ১৯ সেপ্টেম্বর রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করেন শিক্ষা উপমন্ত্রী মহীবুল হাসান চৌধুরী এমপি। সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলী আজ্জম বিশেষ অতিথির বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। অনুষ্ঠানে ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরাসহ সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধিত্বকারী ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

ইইই’র সাবেক শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী
ইস্টার্ন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাবেক শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। ১ সেপ্টেম্বর  ইস্টার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে এই আসর বসেছিল। এ সময় সাবেক শিক্ষার্থীদের হাসি, আনন্দ, স্মৃতিচারণ ও আড্ডায় মুখর হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

প্রশিক্ষণ দিলেন কন্ডোলিৎসা রাইস
ইস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নির্বাচিত ১০ শিক্ষার্থীকে নিয়ে ‘ওবামা-চেস্কি ভয়েজার প্রজেক্ট : ডিজাইন ফর বাংলাদেশ’ শিরোনামে দেড় মাসব্যাপী প্রশিক্ষণ কোর্সে অনলাইন প্রশিক্ষক হিসেবে যুক্ত হন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস। ২৬ আগস্ট ইউনিভার্সিটির সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানে বক্তারা প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষার্থীদের সাফল্য কামনা করেন। আফ্রিকা ও তৃতীয় বিশ্বের দেশগুলোর সঙ্গে একাডেমিক ও সামাজিক সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের প্রথম কোনো ইউনিভার্সিটি হিসেবে ইস্টার্ন ইউনিভার্সিটিকে বেছে নেয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। প্রধান প্রশিক্ষক ও সমন্বয়ক ছিলেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী ইতবান নাফি।

প্রথম আলো ভর্তি উৎসবে ইস্টার্ন ইউনিভার্সিটি সেরা
জিপিএইচ ইস্পাত- প্রথম আলো বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসব ২৩ ও ২৪ জুলাই রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেওয়া মোট ৩৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্পট অ্যাডমিশনে সবচেয়ে বেশি সাফল্য পাওয়া ইস্টার্ন ইউনিভার্সিটি উৎসবে কো-স্পন্সর ছিল। 

আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ 
ইস্পাহানি-প্রথম আলো আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে অংশ নেয় ইস্টার্ন ইউনিভার্সিটি। জুলাই মাসে অনুষ্ঠিত টুর্নামেন্টে অংশগ্রহণ করে মোট ৩৩টি বিশ্ববিদ্যালয় দল। 

ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স প্রোগ্রাম উদ্বোধন 
ইস্টার্ন ইউনিভার্সিটিতে ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিষয়ে বিবিএ ও এমবিএ প্রোগ্রাম উদ্বোধন করা হয়েছে। সামার ২০২৩ সেমিস্টার থেকে এই প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে। দেশে সরকারি ও বেসরকারি মিলিয়ে দেড় শতাধিক ইউনিভার্সিটির মধ্যে ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রথম চালু হলো ‘ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্সুরেন্স’ নামের নতুন বিষয়টি। 

প্রতিষ্ঠার ২০ বছর, স্থায়ী সনদ অর্জন ও ওবিই 
এ বছর প্রতিষ্ঠার ২০ বছর পূর্ণ করেছে ইস্টার্ন ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্থায়ীভাবে পরিচালনার জন্য এরই মধ্যে সনদপত্র দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা মেনে স্প্রিং ২০২৩ সেমিস্টার থেকে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) কারিকুলামের সঙ্গে সমন্বয় রেখে সব বিভাগের পাঠ্যক্রম হালনাগাদ করেছে। 

সিএসই’র সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থীদের এক জমজমাট পুনর্মিলনী অনুষ্ঠান ১০ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাসে নবনির্মিত শহীদ মিনার প্রাঙ্গনে দিনব্যাপী অনুষ্ঠানে স্মৃতিচারণ, র‌্যাফেল ড্র ও কনসার্ট অনুষ্ঠিত হয়।  

সিভিল ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসি বিভাগ চালু
ইস্টার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসি বিভাগ চালু হচ্ছে। এ দুটি বিষয়ে চার বছর মেয়াদি অনার্স কোর্সের ক্লাস শুরু হয়েছে স্প্রিং ২০২৩ সেমিস্টার থেকে। এ দুটি বিভাগ চালুর মধ্য দিয়ে ইস্টার্ন ইউনিভার্সিটিতে মোট বিভাগের সংখ্যা দাঁড়ায় সাতে। 

শহীদ মিনার নির্মাণ 
ভাষা শহীদদের স্মরণে একটি সুদৃশ্য শহীদ মিনার নির্মিত হয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটিতে। ২২ মার্চ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা। এর আগে ৩১ জানুয়ারি ক্যাম্পাসে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন লায়ন আব্দুস সালাম চৌধুরী। নবনির্মিত শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবসে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //