দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস পালিত

মহান বিজয় দিবস আজ। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন আজ শনিবার (১৬ ডিসেম্বর)। ১৯৭১ সালের এই গৌরবোজ্জ্বল দিনে দীর্ঘ ৯ মাসের নৃশংস যুদ্ধশেষে পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মধ্যে দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়।

মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়।

যথাযোগ্য মর্যাদা ও উদ্দীপনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিজয়  দিবস উদযাপিত হয়েছে। শনিবার জাতীয় পতাকা উত্তোলন ও দেশাত্মবোধক সঙ্গীতের মধ্য দিয়ে দিনটি শুরু হয়। এরপর সকাল ১০টা ২০ মিনিটে প্রশাসনিক ভবনের সামনে থেকে  বিজয় র‍্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পার্ঘ্য অর্পণ করা হয় এবং পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়া কুবির শেখ হাসিনা হলে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয়েছে ৫৩ তম বিজয় দিবস। সন্ধ্যা ৭ টায় “বিজয় উল্লাসে বায়ান্ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শেখ হাসিনা হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এই সাংস্কৃতিক অনুষ্ঠান।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলে দিনব্যাপী বিজয় মেলার আয়োজন করা হয়। 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বর্ণাঢ্য আয়োজনে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের অনুষ্ঠানমালা শুরু হয়। পরে সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে “জাতির পিতার স্বপ্নের বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

পরে মহান মুক্তিযুদ্ধে চুয়েটের দুই শিক্ষার্থী শহীদ মোহাম্মদ তারেক হুদা ও শহীদ মোহাম্মদ শাহ-এর কবর জেয়ারত করা হয় এবং বাদ আছর মহান মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। বিজয় দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- শিক্ষক বনাম শিক্ষার্থী এবং কর্মকর্তা বনাম কর্মচারিদের প্রীতি ক্রিকেট ম্যাচ, ছাত্র-ছাত্রীদের রচনা প্রতিযোগিতা, শিশুকিশোরদের দৌঁড় ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক গান, ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের পক্ষ থেকে ৫৩তম মহান বিজয় দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু ভাস্কর্য ও চির উন্নত মম শির-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বর্ণাঢ্য আয়োজনে মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।

শনিবার ভোরে দিবসের মূল অনুষ্ঠানিকতা শুরু হয় জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এ উপলক্ষে সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে, বিজয় শোভাযাত্রা বের করা হয়। এরপর স্বাধীনতা স্মারকে মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দুপুরে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেলে স্বাধীনতা স্মারক মাঠে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন ভবন ও স্থাপনা আলোকসজ্জ্বা করা হয়।

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে উযাপিত হয়েছে মহান বিজয় দিবস -২০২৩। দিবসটি উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেন। জাতীয় পতাকা উত্তোলণের মাধ্যামে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য বিজয় র‍্যালি। র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১১টায় মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। 

মহান বিজয় দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের আয়োজনে প্রদর্শিত হয়েছে সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //