ঢাবির বিশেষ সমাবর্তন ২৯ অক্টোবর, বক্তা শেখ হাসিনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন ২৯ অক্টোবর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজন করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর পক্ষে ডিগ্রি গ্রহণ করবেন কনিষ্ঠ কন্যা শেখ রেহানা। তবে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থান করায় সমাবর্তনে থাকবেন না বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি বিদেশে রয়েছেন, তাই উপস্থিত থাকবেন না।’ 

এদিকে বিশেষ সমাবর্তন উপলক্ষে এক প্রস্তুতি সভাও করেছে বিশ্ববিদ্যালয়। উপাচার্যের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সিনেট ও সিন্ডিকেট সদস্যরা, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক ও অফিসের প্রধানেরা উপস্থিত ছিলেন। সভায় বিশেষ সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নির্বাহী ও ব্যবস্থাপনা কমিটিসহ বিভিন্ন উপকমিটির সার্বিক কার্যক্রম ও প্রস্তুতি পর্যালোচনা করা হয় এবং সার্বিক প্রস্তুতি ও অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করা হয়।

বিশেষ সমাবর্তনের সব কর্মসূচি সুষ্ঠু, সুশৃঙ্খল ও সফলভাবে বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান উপাচার্য। সমাবর্তনে বিদেশি কূটনীতিক, আমন্ত্রিত অতিথিরাসহ সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, শিক্ষক-শিক্ষার্থী, অ্যালামনাই এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা অংশগ্রহণ করবেন। 

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশেষ সমাবর্তনে অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করা শিক্ষকেরা ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন বুথ থেকে কস্টিউম সংগ্রহ এবং একই বুথ থেকে ২৪ ও ২৫ অক্টোবর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাইরা আমন্ত্রণপত্র সংগ্রহ করতে পারবেন। 

এ ছাড়া ২৫ ও ২৬ অক্টোবর সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউট থেকে আমন্ত্রণপত্র সংগ্রহের জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন করা শিক্ষক ও শিক্ষার্থীদের অনুরোধ জানানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //