স্মার্ট বাংলাদেশ পুরস্কারে নির্বাচিত হাবিপ্রবির ‘পোল্ট্রি রোবট’

জেলা পর্যায়ে ‘স্মার্ট বাংলাদেশ ২০২৩’ এর  কারিগরি-সরকারি (শ্রেষ্ঠ দল) ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) শিক্ষার্থীদের উদ্ভাবিত ‘পোল্ট্রি রোবট’ প্রজেক্ট। 

বিশ্ববিদ্যালয়ের ইসিই বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়টির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুর হোসেনের তত্ত্বাবধানে এই প্রজেক্টে আরও যুক্ত ছিলেন ইসিই বিভাগের প্রভাষক মো. সেলিম হোসেন, ইসিই ১৮ ব্যাচের শিক্ষার্থী রিফাত হোসেন, আজিজুল হাকিম বাপ্পি এবং ইসিই ২০ ব্যাচের শিক্ষার্থী মুজতুবা রাফিদ। 

প্রজেক্টের নাম হলো পোল্ট্রি ফার্মিং সেডে অ্যাপ্লিকেশনের জন্য একাধিক সেন্সর নেটওয়ার্কসহ স্মার্ট অ্যানোমিয়া-দূষণ-হ্রাসকরণ সিস্টেম ডিজাইন করণ এবং উন্নতর করে তৈরিকরণ।

আগামী বুধবার (১৮ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই প্রতিযোগিতা পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ বিষয়ে নিজের অনুভূতি প্রকাশ করে অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বর্তমান সরকার অটোমেশনের উদ্যোগ গ্রহণ করেছে। তারই অংশ এই প্রোজেক্ট। অটোমেশন পদ্ধতি শুধু শহর কেন্দ্রিক হলেই হবে না, এটিকে তৃণমূল পর্যায়েও নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায়ের উদ্ভাবনগুলোকে মূল্যায়নের লক্ষ্যে সরকারের এই উদ্যোগ সত্যিই প্রশংসার। চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তির কোনো বিকল্প নেই। 

প্রজেক্ট সম্পর্কে ড. মাহবুব বলেন, আমাদের টিম একটি পোল্ট্রি রোবট আবিষ্কার করেছে। যা পোল্ট্রি খাতের অপারেটরদের কাজগুলো নিখুঁতভাবে একাই করতে সক্ষম। যেমন- তাপমাত্রা নিয়ন্ত্রণ, বিষাক্ত গ্যাস কন্ডিশন নিয়ন্ত্রণ, ভেন্টিলেশন ব্যবস্থা পর্যবেক্ষণ করা ইত্যাদি। এছাড়াও পর্যবেক্ষণকৃত এলাকায় কোনো মুরগি মারা গেলে বা দুর্গন্ধ ছড়ালে সেগুলোও মনিটরিং করবে। তবে এই প্রোজেক্টটির সবথেকে বড় সাফল্য হচ্ছে এই পোল্ট্রি রোবট শুধু মনিটরিং করবে না, তাৎক্ষণিক ব্যবস্থাও গ্রহণ করবে। যেকোনো সুইচ অন-অফ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপাশি রোবটটি তার মালিকের কাছে মেসেজিংয়ের মাধ্যমে তাৎক্ষণিক পরিস্থিতির বার্তা প্রেরণ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //