কুবিতে যৌন হয়রানির বিরুদ্ধে ক্যাম্পেইন

'আপনার নীরবতাই নিপীড়কের অস্ত্র' এই স্লোগানকে ধারণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যৌন নিপীড়ন সেলের উদ্যোগে যৌন হয়রানির বিরুদ্ধে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ক্লাস রুমে গিয়ে পোস্টার ও লিফলেট বিতরণের মাধ্যমে এই বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করা করা হয়। 

এই সময়ে তারা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের যৌন 'নিপীড়ন প্রতিরোধক অভিযোগ বাক্স' সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করা ছাড়াও কখনো যৌন হয়রানির শিকার হলে কীভাবে তারা অভিযোগ জমা দিতে পারে এবং শিক্ষার্থীরা কীভাবে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হতে পারে সেই বিষয়ে পরামর্শ দেন।

ক্যাম্পেইনের বিষয়ে জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মঞ্জুরুল ইসলাম বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের বিরুদ্ধে এই ক্যাম্পেইন পরিচালনা করছি। যৌন হয়রানির শিকার হওয়া অনেক শিক্ষার্থী অনেক কারণেই মুখ খুলতে চায় না বা তারা জানেনা কিভাবে অভিযোগ করতে হয়। আমাদের ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীরা যেন তাদের নিজেদের জায়গা থেকে সোচ্চার হয় এবং তারা যেন অভিযোগের ব্যাপারেও সঠিক ধারণা পায়।

একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী জুবাইদা ফৌজিয়া নদী বলেন, আগে আমাদের এই বিষয়ে তেমন ধারণা ছিলো না। এই ক্যাম্পেইনের ফলে আমরা এসব বিষয়ে জানতে পেরেছি।

যৌন নিপীড়ন সেলের আহ্বায়ক অধ্যাপক ড. মেহের নিগার এই বিষয়ে বলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের এই উদ্যোগ প্রশংসনীয়। শিক্ষার্থীরা এই বিষয়ে তেমন কথা বলতে চায় না। আমি আশা করি, এবার শিক্ষার্থীরা যৌন নিপীড়নের বিষয়ে সোচ্চার হবে। তাছাড়া ভবিষ্যতে এই বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বাড়াতে আমরা বিভিন্ন সেমিনার, পথ নাটক ও মূকাভিনয় সহ নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করবো।

এই বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি চাই শিক্ষার্থীদের মধ্যে এই বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাক এবং এই ধরনের ক্যাম্পেইন সত্যিই প্রশংসনীয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //