ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘ডিজাইন ফর বাংলাদেশ’ প্রশিক্ষণ কোর্স সমাপ্ত

ইস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নির্বাচিত ১০ শিক্ষার্থীকে নিয়ে ‘ওবামা-চেস্কি ভয়েজার প্রজেক্ট: ডিজাইন ফর বাংলাদেশ’ শিরোনামে দেড় মাসব্যাপী প্রশিক্ষণ কোর্স শেষ হয়েছে।

এ উপলক্ষে আজ শনিবার (২৬ আগস্ট) বেলা তিনটায় ইউনিভার্সিটির সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানে বক্তারা প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষার্থীদের সাফল্য কামনা করেন। 

আফ্রিকা ও তৃতীয় বিশ্বের দেশগুলোর সঙ্গে একাডেমিক ও সামাজিক সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের প্রথম কোনো ইউনিভার্সিটি হিসেবে ইস্টার্ন ইউনিভার্সিটিকে বেছে নেয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। তারই ধারাবাহিকতায় ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ শিক্ষার্থীকে নিয়ে অনলাইন ও অফলাইন মিলিয়ে ছয় সপ্তাহের এই প্রশিক্ষণ কোর্স ৬ জুলাই উদ্বোধন করা হয়। 

ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের আয়োজনে প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলী আজ্জম। বিশেষ অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন প্রশিক্ষণ কোর্সের প্রধান প্রশিক্ষক ও সমন্বয়ক স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী ইতবান নাফি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আজকের এই জটিল বিশ্বে প্রতিটি সমস্যাকে ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে দেখা গুরুত্বপূর্ণ। ‘ডিজাইন ফর বাংলাদেশ’ এমন একটি কার্যক্রম যার আওতায় ইস্টার্ন ইউনিভার্সিটির দশজন শিক্ষার্থী নীতিগত নানা সমস্যা বিশ্লেষণে আন্ত:বিভাগীয় পদ্ধতিতে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। অসাধারণ এই প্রকল্পটির উদ্যোগ নেয়া ও বাস্তবায়ন করায় মর্যাদাপূর্ণ ভয়েজার বৃত্তিধারী ইতবান  নাফিকে বিশেষ ধন্যবাদ জানান বক্তারা। ওবামা ফাউন্ডেশন বিশেষ প্রতিভাবান শিক্ষার্থীদেরকে  ভয়েজার বৃত্তি দিয়ে থাকে। 

মর্যাদাপূর্ণ এই বৃত্তিপ্রাপ্ত প্রথম শিক্ষার্থী ইতবান নাফি। তিনি তার এই বৃত্তি ব্যবহার করে ‘ডিজাইন ফর বাংলাদেশ’ কার্যক্রম তৈরি করেছেন। নাফি একজন বাংলাদেশী আমেরিকান এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ওবামা ফাউন্ডেশন এবং এয়ারবিএনবির অংশীদারিত্বে জনসেবার জন্য ওবামা-চেস্কি ভয়েজার বৃত্তির মাধ্যমে ‘ডিজাইন ফর বাংলাদেশ’ বাস্তবায়িত হয়েছে। 

বক্তারা বলেন, দেড় মাসব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের সাফল্য অনেক। এটি ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য অনেক বড় ঘটনা। এই প্রশিক্ষণ তাদের ভবিষ্যত গড়ার ক্ষেত্রে নিশ্চয় অনেক বড় ভূমিকা রাখবে।  

ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ শিক্ষার্থীর সঙ্গে অনলাইন লাইভে যুক্ত হয়ে প্রশিক্ষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস। প্রশিক্ষক হিসেবে যুক্ত হয়ে ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে কন্ডোলিৎসা রাইস নিজের জীবনের নানা অভিজ্ঞতা তুলে ধরেন। সুনির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি বাংলাদেশে ২০০৭ সালের সিডরের সময় সহযোগিতার কথাও উল্লেখ করেন তিনি। রাষ্ট্রবিজ্ঞানী কন্ডোলিৎসা রাইস স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির হুভার ইনস্টিটিউশনের বর্তমান পরিচালক। তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা প্রথম আফ্রিকান-আমেরিকান নারী। 

প্রশিক্ষক হিসেবে অনলাইনে আরও যুক্ত হয়েছেন ফেসবুকের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস ও ইন্টিগ্রেটেড সফটওয়্যার প্ল্যাটফর্ম সিন্ডারের প্রতিষ্ঠাতা ব্রায়ান ফিসম্যান, গুগল চেয়ারম্যান জন হেনেসি, মেটার প্রডাক্ট ডিজাইনার টোরি হার্গো, যুক্তরাষ্ট্রের বেতনা ডিজাইনের সিইও ও প্রতিষ্ঠাতা তানিয়া আনাইসি, জুমের সিইও এরিক জুয়ান, ফিগমার এডুকেশন প্রোগ্রাম ম্যানেজার অ্যালেজ ফাগুনদেজ, মাইক্রোসফট ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট দীপক মেনন, ফাউন্ডার অব অল গার্লস কোডের আয়া মোয়াল্লেম ও শপআপের সিইও সিফাত সারওয়ার।  

প্রশিক্ষণের সুবাদে গত দেড় মাসে ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ শিক্ষার্থী ঢাকাস্থ মার্কিন দূতাবাস, মাইক্রোসফট বাংলাদেশ, মেটা বাংলাদেশ, জাতীয় তথ্য কমিশন, ওয়াইওয়াই ভেঞ্চার, বিকাশ, পাঠাও, উইন্ড ও শপআপ অফিস পরিদর্শনের সুযোগ পেয়েছেন। 

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন অধ্যাপক এস এম সিরাজী। তিনি ইস্টার্ন ইউনিভার্সিটির পক্ষ থেকে প্রশিক্ষণ কোর্সটি সমন্বয়ের দায়িত্ব পালন করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //