ইস্টার্ন ইউনিভার্সিটিতে ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স প্রোগ্রাম

ইস্টার্ন ইউনিভার্সিটিতে ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিষয়ে বিবিএ ও এমবিএ  প্রোগ্রামের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

সামার ২০২৩ সেমিস্টার থেকে এই প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে। দেশে সরকারি ও বেসরকারি মিলিয়ে দেড় শতাধিক ইউনিভার্সিটির মধ্যে ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রথম চালু হলো ‘ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স’ নামের নতুন বিষয়টি। 

ইউনিভার্সিটির সেমিনার কক্ষে শনিবার (১৭ জুন) বেলা ১১টায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলী আজ্জম। সম্মানিত অতিথি ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আবুল কাশেম হায়দার। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের শিক্ষক অধ্যাপক মুজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন।

বক্তারা বলেন, এই প্রোগ্রামে অধ্যয়নের মাধ্যমে দেশি-বিদেশি খ্যাতিমান শিক্ষক ও উপদেষ্টাদের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা স্মার্ট ইসলামী ব্যাংকার হিসেবে গড়ে ওঠার সুযোগ পাবেন। তাত্ত্বিক জ্ঞানের সাথে বাস্তব শিক্ষা প্রদানের জন্য ইসলামী ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানে ইন্টার্নশিপে অংশগ্রহণ করতে পারবেন। ইসলামী ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের বৃত্তি এবং দেশে-বিদেশে স্টাডি ট্যুর, টিভি টকশো ও সেমিনারে অংশগ্রহণ করতে পারবেন। 

ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিষয়ে বিবিএতে ৪২টি এবং এমবিএ তে ১৫ টি কোর্স রয়েছে। আরও থাকছে ছয় মাসের ইন্টার্নশিপ। এখানে শিক্ষার্থীদের জন্য প্রায় সব সুযোগ-সুবিধাই রয়েছে। খরচও শিক্ষার্থীদের নাগালের মধ্যেই।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারপারসন, রেজিস্ট্রার, ইসলামিক ফিন্যান্স, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স প্রোগ্রামের পরিচালক, ফ্যাকাল্টি ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন অ্যাডমিশন বিভাগের পরিচালক নাজলা ফাতমী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //