জ্বালানি সংকটে হুমকির মুখে রাবিপ্রবির শিক্ষা ব্যবস্থা

জ্বালানি  তেলের সংকটের কারণে হুমকির মুখে পড়েছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) শিক্ষা ব্যবস্থা। পাঠদান কার্যক্রমের ক্ষেত্রে সপ্তাহে তিন দিন অনলাইনে ও বাকী দুই দিন স্বশরীরে শ্রেণি কার্যক্রম চালু রেখেছে বিশ্ববিদ্যালয়টি। গত বছরের নভেম্বর মাস থেকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও যানবাহনের তেলের বার্ষিক বাজেটের সংকটের কারণে অলিখিত বিজ্ঞপ্তিতে হঠাৎ এমন সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনলাইনে পাঠদান চালু করে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ। কিন্তু দীর্ঘদিন অনলাইন পাঠদানের কারণে বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। ইতিমধ্যে অনলাইন পাঠদানের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে শিক্ষার্থীদের উপর। ফলে রাবিপ্রবির পুরো শিক্ষা ব্যবস্থা এখন হুমকির মুখে।

প্রায় প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের সাথে কথা বলে জনা গেছে, এই সময়ে অনলাইন ক্লাস চান না তারা। কিছু বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, পুরো সেমিস্টার জুড়ে তিন চারটির বেশি অনলাইন ক্লাস হয়নি। কিছু কিছু ক্ষেত্রে টানা দুই সপ্তাহ পর্যন্ত অনলাইন ক্লাসের দেখা মেলে না।

 নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, অনলাইনে ক্লাস নেওয়ার ক্ষেত্রে যথাযথ নিয়ম মানা হচ্ছে না। যার ফলে সে সব ক্লাস থেকে তেমন লাভবান হচ্ছি না আমরা। উল্টো কখনো কখনো আমাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। উপরন্তু ক্লাসের সময় বিপর্যয়, অসময়ে ক্লাস নেওয়া, বিদ্যুৎ বিভ্রাটের কারণে নানা সমস্যার সম্মুখীন হচ্ছি আমরা।

এই বিষয়ে রাবিপ্রবি উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা বলেন, শিক্ষকদের সরাসরি ক্লাস না নিলে ভালো লাগে না, স্বশরীরে ক্লাসে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের যে যোগাযোগ গড়ে ওঠে তা অনলাইনে হয় না। আশাকরি আমাদের উপাচার্য মহোদয় এই বিষয়ে সঠিক পদক্ষেপ নেবেন। খুব দ্রুত আমরা স্বশরীরে ক্লাসে ফিরবো।

এই বিষয়ে রাবিপ্রবির যানবাহন শাখার উপসহকারী প্রকৌশলী মেকানিক্যাল এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জনি বলেন, আমরা আপাততো প্রশাসনের নির্দেশনার অপেক্ষায় আছি। নির্দেশ পেলেই আমরা তা কার্যকর করবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //