ইস্টার্ন ইউনিভার্সিটিতে আইটিইই প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

‘আইটিইইর কারিকুলামের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো আইটি স্ট্র্যাটেজি ও আইটি ম্যানেজমেন্ট। আমার অফিসে কাকে কতোটুকু গুরুত্ব দিব, আমার কৌশল কি হবে, ব্যবস্থাপনার পদ্ধতিই বা কেমন হবে- সেই বিষয়গুলো ঠিক করতে না পারলে আমি ভালো পারফরম্যান্স দেখাতে পারবো না। আর আমার পারফরম্যান্সের ওপর নির্ভর করছে আমার কোম্পানির পারফরম্যান্স’।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক ইঞ্জিনিয়ার মো. গোলাম সারওয়ার ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই)’ এর তৃতীয় ধাপের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেছেন।

গত ৯ এপ্রিল সাভারের আশুলিয়ায় ইউনিভার্সিটির সভাকক্ষে এই প্রশিক্ষণ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। এ সময় সিএসই বিভাগের শিক্ষক ও প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের জাপানসহ অন্যান্য উন্নত দেশের তথ্যপ্রযুক্তি বাজারের উপযোগী করে তুলতে আইটিইই নামে এই বিশেষ প্রশিক্ষণ কোর্স পরিচালনা করছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। তারা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে জাপানসহ অন্যান্য উন্নত প্রযুক্তির দেশে পাঠানোর জন্য কাজ করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় ‘বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের জাপানের বাজারের উপযোগী দক্ষ করে তোলার প্রকল্প’ শিরোনামে একটি প্রকল্পে সহায়তা দিচ্ছে এই মন্ত্রণালয়ের আওতাভূক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। প্রকল্পটির আর্থিক সহায়তায় ইস্টার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ থেকে মেধার ভিত্তিতে বাছাই করা ২০ শিক্ষার্থী সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। তাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। ইস্টার্ন ইউনিভার্সিটিতে এর আগে ২০২০ সালে প্রথম ধাপ ও ২০২২ সালে দ্বিতীয় ধাপে আইটিইই পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন মুহাম্মদ মাহফুজ হাসান। সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং ইস্টার্ন ইউনিভার্সিটিতে আইটিইই প্রশিক্ষণ কোর্সের সমন্বয়কারী অধ্যাপক ড. মো. মাহফুজুর রহমান। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইস্টার্ন ইউনিভার্সিটির জনসংযোগ পরিচালক সাজেদ ফাতেমী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //