‘পাকিস্তানিরা বাঙালিদের ওপর পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড চালায়’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকেই পাকিস্তানিরা যেভাবে দেশ পরিচালনা করছিল, তাতে বোঝা যাচ্ছিল, বাঙালি জাতিকে তারা পরিপূর্ণ স্বাধীনতা, পরিপূর্ণ মর্যাদা দিতে চাচ্ছে না। আর সে কারণেই তারা ২৫ মার্চ রাতে বাঙালির ওপর পরিকল্পিতভাবে নারকীয় হত্যাকাণ্ড চালায়। 

গতকাল শনিবার (২৫ মার্চ) ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘ভয়াল ২৫ মার্চ: গণহত্যার ইতিহাস’ শিরোনামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  

আরেফিন সিদ্দিক বলেন, বাঙালিকে পরিপূর্ণ সম্মান ও মর্যাদা দিতে না চাওয়ার চিন্তা থেকেই ১৯৪৭ সালে ভারত বিভাগের পর পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ ১৯৪৮ সালের মার্চ মাসে ঢাকায় আসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সমাবর্তনে ঘোষণা করলেন- উর্দু এবং উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। এর প্রত্যুত্তরে সর্বপ্রথম গর্জে উঠলেন তৎকালীন ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। 

অনুষ্ঠানের শুরুতে ২৫ মার্চের কালরাতের ওপর নির্মিত ‘অপারেশন সার্চ লাইট’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। ২৫ মার্চ সম্পর্কে নিজেদের অনুভূতি প্রকাশ করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাদিয়া পারভীন মিশু ও মো. রাকিবউদ্দিন। 

মার্কিন কবি, লেখক ও গীতিকার আরউইন অ্যালেন গিন্সবার্গ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতীয় সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে ভারতে অবস্থিত বাংলাদেশী শরণার্থী শিবিরগুলোতে ঘুরে বেরিয়েছিলেন। তখন যশোরের অভিজ্ঞতা নিয়ে একটি কবিতা লেখেন-  যার নাম ‘সেপ্টেম্বর অন যশোর রোড’। সেই কবিতাটির বাংলা অনুবাদ আবৃত্তি করে শোনান ইস্টার্ন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. রফিউশশান। 

সভায় স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহফুজুর রহমান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইস্টার্ন ইউনিভার্সিটির জনসংযোগ পরিচালক সাজেদ ফাতেমী। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //