‘ভাষা সম্প্রীতিই মানবজাতির জন্য কল্যাণকর’

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা বলেছেন, অ হলো বাংলা লিপির প্রথম স্বরবর্ণ এবং প্রথম বর্ণ। এই অ দিয়েই ভাষার শুরু, ধ্বনির শুরু। তারপর বিচিত্র উপায়ে ভাষাগুলো ছড়িয়ে পড়ে।

ইস্টার্ন ইউনিভার্সিটিতে আজ বুধবার (২২ মার্চ) বেলা ১১টায় ভাষা শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, ভাষার কোনো শত্রু নেই। কিন্তু আমরা না বুঝেই ভাষার মধ্যে শত্রুতা লাগিয়ে দেই। আসলে ভাষা বৈরিতা নয়, ভাষা সম্প্রীতিই হলো মানবজাতির জন্য সবচেয়ে কল্যাণকর। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য আন্দোলন ও এর জন্য জীবন উৎসর্গ করার ঘটনার মধ্য দিয়ে তা প্রমাণিত হয়েছে। সারা পৃথিবীর মানুষ এ কথা বুঝে গেছে যে, মাতৃভাষাকে রক্ষা করতে না পারলে মানবতা রক্ষা করা সম্ভব নয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. আলী আজ্জম। বিশেষ অতিথি ছিলেন- শহীদ মিনারের পৃষ্ঠপোষক লায়ন আব্দুস সালাম চৌধুরী, প্রথম ভাষা শহীদ রফিকউদ্দিন আহমেদের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম ও বাংলা একাডেমির পরিচালক ডা. এ কে এম মুজাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। সমাপনী বক্তব্য দেন রেজিস্ট্রার ড. আবুল বাশার খান। অনুষ্ঠান উপস্থাপনা করেন স্টুডেন্ট অ্যাফেয়ার্স বিভাগের সহকারী পরিচালক ফরহাদ হোসেন। 

এর আগে ৩১ জানুয়ারি ইস্টার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন লায়ন আব্দুস সালাম চৌধুরী। শহীদ মিনারের পৃষ্ঠপোষক লায়ন্স ক্লাব অব ঢাকা ফ্রিডমের চার্টার প্রেসিডেন্ট লায়ন আব্দুস সালাম চৌধুরী একজন ব্যবসায়ী ও সমাজসেবী। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে তার পৃষ্ঠপোষকতায় নির্মিত শহীদ মিনারের মধ্যে এটি ৫২তম। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা দিয়েছে ইস্টার্ন ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স অফিস। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //