জাবির ভিসি প্যানেল নির্বাচন: অধ্যাপক আমির হোসেনের নেতৃত্বে প্যানেল ঘোষণা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচনে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’-এর পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) ও অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. আমির হোসেনের নেতৃত্বে একটি প্যানেল গঠিত হয়েছে। বিষয়টি অধ্যাপক আমির হোসেন নিশ্চিত করেছেন। 

এই প্যানেলের বাকি সদস্যেরা হলেন- প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা।

অধ্যাপক আমির হোসেন বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ব্যাচের অর্থনীতি বিভাগের ছাত্র। তিনি ১৯৮০ সালে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর, কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবা থেকে ১৯৮৫ সালে পুনরায় স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সিডনি থেকে ১৯৯৫ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। আমির হোসেন ১৯৮২ সালে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে যোগদান করেন ও পরে ২০০০ সালে অধ্যাপক পদে উন্নীত হন। বিশ্ববিদ্যালয়ের একমাত্র মুক্তিযোদ্ধা শিক্ষক তিনি। তিনি একাধারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), সমাজবিজ্ঞান অনুষদের ডীন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান, দুইবার শিক্ষক সমিতির সম্পাদক, তিনবার সিন্ডিকেট সদস্য ও অর্থ কমিটির সদস্য হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য ও শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

একই প্যানেলের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের ইতিহাস বিভাগের ছাত্র। তিনি ১৯৯২ সালে প্রভাষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগে যোগ দেন ও পরে ২০০৪ সালে অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৭ সালে শিক্ষক সমিতির নির্বাচনে সবোর্চ্চ ভোট প্রাপ্ত সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক ক্যাটাগরিতে নির্বাচিত সদস্য। এছাড়া তিনি প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি, হল হাউজ টিউটর ও ওয়ার্ডেনের দায়িত্বপালন করেছেন।

এছাড়া অধ্যাপক পৃথ্বিলা নাজনীন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী। বর্তমানে বাংলা বিভাগের অধ্যাপক। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য ও জাহানারা ইমাম হলের সাবেক প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে আশাবাদী হয়ে অধ্যাপক আমির হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার ও গবেষণার পরিবেশ নিশ্চিত করবো। সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে সর্বাধিক গুরুত্ব প্রদান করা হবে। উন্নয়ন কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতাসহ বিশ্ববিদ্যালয়ের সকল গণতান্ত্রিক পর্ষদের নির্বাচন দ্রুততার সাথে সম্পন্ন করাই আমার প্যানেলের মূল লক্ষ্য।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //